আইন-আদালত

আইন পেশা পরিচালনা করতে পারবেন ব্যারিস্টার আশরাফ

সামাজিক যোগাযোগ মাধ্যম ও দেশি-আন্তর্জাতিক মিডিয়ায় বিচারাধীন বিষয়ে সংশ্লিষ্ট বিচারপতি ও আইনজীবীদের নিয়ে বিরূপ কোনো লেখা প্রচার ও প্রকাশ না করার বিষয়ে লিখিত অঙ্গীকার (আন্ডারটেকেন) করায় শর্ত সাপেক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আশরাফুল ইসলাম আশরাফের পেশা (মামলায়) পরিচালনায় নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে তিনি আইনজীবী হিসেবে কাজ করতে পারবেন।

Advertisement

তবে আদালতে দাখিল করা লিখিত অঙ্গীকারনামা ভঙ্গ করলে তার মামলা পরিচালনায় নিষেধাজ্ঞার আদেশ স্বয়ংক্রিয়ভাবে বলবৎ হয়ে যাবে বলে আদেশে বলা হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন ছয় সদস্যর আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা এক বিচারপতি ও আইনজীবীদের নিয়ে ব্যারিস্টার আশরাফের আদালত অবমাননামূলক বক্তব্য অবিলম্বে অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন আদালত।

Advertisement

আদালতে এদিন ব্যারিস্টার আশরাফের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। আদালত অবমাননার আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম, ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।

আরও পড়ুন ব্যারিস্টার আশরাফকে তলব, মামলা পরিচালনায় নিষেধাজ্ঞা

এর আগে ফেসবুক লাইভে এসে হাইকোর্টের একজন বিচারপতি ও কয়েকজন আইনজীবী নিয়ে ক্রমাগত আপত্তিকর বক্তব্য দেওয়ার ঘটনায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আশরাফুল ইসলাম আশরাফকে গত ৯ জুন তলব করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে দেশের কোনো আদালতে তিনি মামলা পরিচালনা করতে পারবেন না বলে আদেশ দেন আদালত। তারই ধারাবাহিকতায় সোমবার সেটি শুনানি ও আদেশ দিয়েছেন সুপ্রিমকোর্ট।

এফএইচ /এসআইটি/জিকেএস

Advertisement