জাতীয়

১০০ সহকারী জজ নিয়োগ

১০০ জন সহকারী জজ (শিক্ষানবিশ) নিয়োগ দিয়েছে সরকার। বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে এ নিয়োগ দিয়ে সোমবার (২ সেপ্টেম্বর) আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

Advertisement

এতে বলা হয়, জুডিসিয়াল সার্ভিস কমিশনের গত বছরের ৩১ ডিসেম্বরের সুপারিশের পরিপ্রেক্ষিতে ‘১৬শ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষা, ২০২৩’ এর মাধ্যমে মনোনীত ১০০ প্রার্থীকে কমিশন কর্তৃক নির্ধারিত মেধাক্রম অনুসারে জ্যেষ্ঠতা অক্ষুন্ন রেখে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে সহকারী জজ পদে বাংলাদেশ ‘জুডিসিয়াল সার্ভিস (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৬’ এর বেতন স্কেলের ষষ্ঠ গ্রেডে ৩০৯৩৫-৬৪৪৩০ বেতনক্রমে বিভিন্ন শর্তে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ করা হলো।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বিভিন্ন কর্মস্থলে তাদের সহকারী জজ (শিক্ষানবিশ) হিসেবে পদায়ন করা হয়েছে।

এই নিয়োগপত্র অনুসারে যোগদানের তারিখ থেকে দুই বছর এর জন্য তিনি শিক্ষানবিশ স্তরে থাকবেন। তবে স্থায়ীকরণের আগে ওই মেয়াদ এক বা একাধিকবার অতিরিক্ত দুই বছর পর্যন্ত বৃদ্ধি করা যাবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

Advertisement

নিয়োগ করা সহকারী জজদের আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে পদায়ন করা কর্মস্থলের জেলা ও দায়রা জজের কাছে যোগদানের জন্য অনুরোধ জানানো হয়েছে। নির্ধারিত তারিখে চাকরিতে যোগদান না করলে তিনি চাকরিতে যোগদান করবেন না, তাই নিয়োগপত্র বাতিল হয়ে যাবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

যারা সহকারী জজ নিয়োগ পেলেন

আরএমএম/এমএস