জাতীয়

প্রধান উপদেষ্টার বিদেশে যাওয়া-ফেরার সময় বিমানবন্দরে থাকবেন যারা

প্রধান উপদেষ্টার সরকারি ও রাষ্ট্রীয় সফরে বিদেশযাত্রা এবং দেশে ফেরার সময়ে বিমানবন্দরে কোন কোন কর্মকর্তাকে উপস্থিত থাকতে হবে তা জানিয়ে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি এ বিষয়ে অনুসরণীয় রাষ্ট্রাচার (প্রটোকল) নিয়ে সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

Advertisement

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়, সরকার এ মর্মে সিদ্ধান্ত নিয়েছে যে, প্রধান উপদেষ্টার সরকারি ও রাষ্ট্রীয় সফরে বিদেশযাত্রা এবং সফর শেষে দেশে ফেরার সময় বিমানবন্দরে উপস্থিত থাকবেন উপদেষ্টা পরিষদের জ্যেষ্ঠতম একজন উপদেষ্টা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা, প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত উপদেষ্টা আলী ইমাম মজুমদার, ডিপ্লোমেটিক কোরের প্রধান, স্বাগতিক দেশ/দেশগুলোর মিশন প্রধানরা, মন্ত্রিপরিষদ সচিব এবং সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধান ও মুখ্যসচিব।

এছাড়া প্রধান উপদেষ্টার কার্যালয়ের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশ মহাপরিদর্শক, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের মহাপরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধান বিমানবন্দরে থাকবেন।

এর আগে বিষয়ে এ বিভাগের ২০১৯ সালের ১১ সেপ্টেম্বরের জারি করা নির্দেশাবলি বাতিল করা হয়েছে বলেও চিঠিতে জানানো হয়।

Advertisement

আরএমএম/এমএএইচ/এএসএম