অর্থনীতি

হাজার কোটি টাকা ছাড়ালো লেনদেন, সূচকের পতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। কমেছে প্রধানসূচক সূচকও। তবে, লেনদেনের পরিমাণ বেড়ে হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

Advertisement

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে এ বাজারটিতেও মূল্যসূচক কমেছে। বেড়েছে লেনদেনের পরিমাণ।

এ দিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা মিলে। লেনদেনের শেষদিকে বিক্রির চাপ বেড়ে যায়। এতে দাম কমার তালিকা বড় হওয়ার পাশাপাশি কমেছে প্রধান সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ২৯১টি প্রতিষ্ঠানের। আর ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

Advertisement

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট কমে ৫ হাজার ৮০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৪ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট অমে ১ হাজার ২৩৬ পয়েন্টে অবস্থান করছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৩৩ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৩১ কোটি ৯১ লাখ টাকা।

এ লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৮৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোবাকোর ৫৪ কোটি ৮৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫০ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- এমজেএল বাংলাদেশ, রেনেটা, গ্রামীণফোন, ইউনিলিভার কনজ্যুমার কেয়ার, সি পার্ল বিচ রিসোর্ট, প্রিমিয়ার ব্যাংক এবং আইএফআইসি ব্যাংক।

Advertisement

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩১ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৬টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৬ কোটি ১৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮ কোটি ৪৩ লাখ টাকা।

এমএএস/এমএএইচ/এমএস