আন্তর্জাতিক

ভারী বৃষ্টিতে ডুবছে ভারত, ২ রাজ্যে ২৭ জনের মৃত্যু

ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে ভারতের তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশ রাজ্য। এতে এ পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। বিভিন্ন জায়গায় জলাবদ্ধতা তৈরি হওয়ায় বিঘ্নিত হচ্ছে সড়ক ও রেল যোগাযোগ।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বৃষ্টিজনিত কারণে তেলেঙ্গানায় ১৫ জন এবং অন্ধ্র প্রদেশে ১২ জন মারা গেছেন। রোববার (১ সেপ্টেম্বর) উভয়ে রাজ্যেই ভারী বৃষ্টিপাত অব্যাহত ছিল।

আরও পড়ুন>> 

ত্রিপুরায় বাঁধ খুলে দিলো ভারত, হু হু করে পানি ঢুকছে বাংলাদেশে আমরা বাঁধের মুখ খুলিনি, একা একা খুলে গেছে: ভারত জলাধারের মুখ খুলে দিয়ে ডুবলো গুজরাট, নিহত ২৯

দুর্যোগকবলিত এলাকাগুলো থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Advertisement

এখন পর্যন্ত ১০০টিরও বেশি ট্রেন বাতিল এবং বেশ কয়েকটির গন্তব্য ঘুরিয়ে দেওয়া হয়েছে। তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশ থেকে অন্যান্য রাজ্যে চলাচল করতো এসব ট্রেন। দক্ষিণ মধ্য রেলওয়ে নেটওয়ার্কের একাধিক স্থানে ভারী বৃষ্টি ও রেললাইনের ওপর পানি জমে থাকায় ট্রেন চলাচল বিঘ্নিত হচ্ছে বলে জানানো হয়েছে।

ভারতীয় আবহাওয়া দপ্তর রোববার তেলেঙ্গানার আদিলাবাদ, নিজামবাদ, রাজন্না সিরসিল্লা, ইয়াদাদ্রি ভুবনগিরি, ভিকারাবাদ, সাঙ্গারেড্ডি, কামারেডি এবং মাহাবুবনগর জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কায় লাল সতর্কতা জারি করেছে।

More than 100 trains have been cancelled so far, while several others have been diverted due to heavy rains on the South Central Railway network, which serves #Telangana and #AndhraPradesh among other states.Updates: https://t.co/ngnkECQdrd pic.twitter.com/jWv0rOAhfq

— NDTV (@ndtv) September 2, 2024

হায়দ্রাবাদে ভারী বৃষ্টির কারণে অনেক জায়গায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। সোমবার সেখানকার সব স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন>> 

বাংলাদেশে বন্যা, আবারও নিজেদের নির্দোষ দাবি করলো ভারত রাজ্য সরকারকে ক্ষমতাচ্যুত করতে বাংলাদেশকে অনুসরণ করা হচ্ছে: মমতা ফের উত্তপ্ত মণিপুর, গুলি-বোমায় নিহত ২

ভারী বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে অন্ধ্র প্রদেশের বিজয়ওয়াড়া জেলা। বেশ কয়েকটি পয়েন্টে বুদামেরু নদীর পানি উপচে পড়ায় অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে।

শ্রীকাকুলাম, ভিজিয়ানগরাম, পার্বতীপুরম মান্যম, আলুরি সীতারামা রাজু, কাকিনাডা এবং নান্দিয়ালা জেলাগুলোতে সোমবারও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

এরই মধ্যে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু এবং তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী এ রেভান্থ রেড্ডির সঙ্গে কথা বলেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজ্য দুটিকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

কেএএ/