তথ্যপ্রযুক্তি

আইফোনে পানি ঢুকলে যা করবেন

এখন এমন অবস্থা হয়েছে, প্রেমিকার মন বুঝলেও আবহাওয়ার মন বোঝা দায়। ঝলমলে রোদ দেখে বাইরে বের হয়েই পড়তে হয় বৃষ্টির মধ্যে। পূর্ব প্রস্তুতি না থাকায় ভিজে একাকার হতে হয়। সঙ্গে থাকা ফোন, স্মার্টওয়াচ ভিজে যাচ্ছে বৃষ্টিতে। যদিও কোম্পানি এসব ডিভাইসে ওয়াটার রেজিস্ট্যান্স দেওয়া থাকে। তারপরও সমস্যা হতে পারে।

Advertisement

যদি আপনার আইফোনটি ভিজে যায়। আইফোনের স্পিকারে পানি ঢুকে গিয়েছে। আওয়াজ বা শব্দ দিয়েই সেই পানি বের করা সম্ভব। এমনই দাবি করেছেন এক ইউটিউবার। শুধু দাবি করেই থামেননি তিনি, রীতিমতো হাতেকলমে করেও দেখিয়েছেন।

‘সাউন্ড টু রিমুভ ওয়াটার ফ্রম ফোন স্পিকার (গ্যারেন্টেড)’ নামের একটি ভিডিও সম্প্রতি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যাচ্ছে, কম ফ্রিকোয়েন্সির শব্দ বা আওয়াজের মাধ্যমে আইফোনের স্পিকার থেকে জল বের করছেন ইউটিউবার।

আরও পড়ুন আইফোন ১৬-তে যেসব নতুন ফিচার থাকছে 

ভিডিওতে এই পরীক্ষাটি করেছেন দ্য ভার্জের ডেভিড পিয়ার্স। আইফিক্সইট-এর অভিজ্ঞরা তা যাচাই করে দেখে কার্যকারিতা নিশ্চিতও করেছেন। চার বছর আগে ইউটিউবে আপলোড করা হয়েছিল এই ভিডিও। সম্প্রতি সেটাই নতুন করে ভাইরাল হয়েছে। ভিউ হয়েছে ৪৫ মিলিয়নেরও বেশি। কিন্তু এভাবে কী সত্যিই আইফোন থেকে জল বের করা সম্ভব?

Advertisement

ডেভিডের দাবি, সম্ভব। এক নয়, একাধিক ভিডিওতে এই দাবি করেছেন তিনি। ইউভি মেশানো পানিতে আইফোন ১৩ চুবিয়ে এই বিশেষ প্রক্রিয়ায় সারারাত শুকনোর কাজ করেন তিনি। ফলাফল চমকে দেওয়ার মতো। শুধু আইফোন নয়, গুগল এবং নোকিয়ার স্মার্টফোনের স্পিকার থেকেও একইভাবে পানি বের করে দেখিয়েছেন তিনি।

শব্দের নিজস্ব কম্পন রয়েছে। ফোন শুকোতে এই কম্পনকেই কাজে লাগাচ্ছেন ডেভিড। প্রথমে জোরে আওয়াজ, যার কম্পনের মাত্রা অনেক বেশি। তারপর কম টানা ফ্রিকোয়েন্সির কম্পন। ভিডিওতে দেখা গিয়েছে, এই পদ্ধতিতে স্পিকারের পানি সম্পূর্ণ শুকিয়ে গিয়েছে। তবে আইফোনের অন্যান্য অংশে পানি যেমনকার তেমনই রয়ে গিয়েছে। আইফোন যদি পানি পড়ে যায়, এভাবে শুকনো যাবে না। শুধু স্পিকারে পানি ঢুকে গেলে এই প্রক্রিয়া কাজে লাগতে পারে।

এরকমই একটা ফিচার অ্যাপল ওয়াচে রয়েছে। ডিভাইসে পানি ঢুকে গেলে শব্দের কম্পনের মাধ্যমে তা বের করা হয়। স্মার্টফোনের চেয়ে অ্যাপল ওয়াচ আকারে ছোট। অভ্যন্তরীণ জটিলতাও কম। ফলে এই পদ্ধতি কাজ করে ভালো। প্রসঙ্গত, আইফোন ১৫ সহ নতুন মডেলগুলো ওয়াটার প্রুফ। ছয় মিটার গভীর পানিতে ৩০ মিনিট পর্যন্ত রেখে দিলে কোনো ক্ষতি হয় না। তবে বেশিক্ষণ রাখলে পানি ঢুকে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন আইফোনে শক্তিশালী পাসকোড তৈরি করবেন যেভাবে  আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায় 

সূত্র: নিউজ১৮

Advertisement

কেএসকে/জিকেএস