রাজনীতি

টানা দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী থাকতে পারবেন না

টানা দুই মেয়াদের বেশি কেউ যেন প্রধানমন্ত্রী থাকতে না পারেন, সংবিধানে বিএনপি সে ব্যবস্থা রাখতে চায় বলে জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

Advertisement

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে দেশব্যাপী তৃণমূল পর্যায়ে ধারাবাহিক মতবিনিময় সভার অংশ হিসেবে রোববার (১ সেপ্টেম্বর) কুমিল্লা ও ফরিদপুরের নেতাকর্মীদের উদ্দেশে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

তারেক রহমান বলেন, বাংলাদেশে আর কোনোদিন কেউ যেন ক্ষমতা কুক্ষিগত করে স্বৈরাচারী হয়ে উঠতে না পারে সেটা নিশ্চিত করতে বিএনপি সংবিধানে এমন ব্যবস্থা রাখতে চায় কেউ যেন পর পর দুবারের বেশি প্রধানমন্ত্রী হতে না পারেন।

আরও পড়ুন

Advertisement

ভয় দেখিয়ে নয়, উদারতা দিয়ে মানুষের মন জয় করুন জনগণই ঠিক করবে আগামীতে কারা সরকার গঠন করবে

তিনি আরও বলেন, গত ৫ আগস্ট স্বৈরাচার পতনের সঙ্গে সঙ্গে বাংলাদেশের মানুষের প্রত্যাশায় যুক্ত হয়েছে নতুন আশাবাদ আর পরিবর্তিত হয়েছে ভাষা। এই পরিবর্তিত নতুন ভাষা পড়তে ও বুঝতে হবে। আর আশাবাদকে বাস্তবে রূপ দিতে হবে। সেটা না পারলে ছিটকে পড়তে হবে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, এতদিন শুধু আওয়ামী লীগ ছিল প্রকাশ্য প্রতিপক্ষ, আমরা তাদের আক্রমণের ধরন বুঝতাম ও জানতাম। এখন ওরা ছাড়াও চারিদিকে অসংখ্য অদৃশ্য প্রতিপক্ষ, এদের অবস্থান অন্ধকারে, এরা সর্বত্র- এই দৃশ্যমান আর অদৃশ্য প্রতিপক্ষ মোকাবিলায় সতর্ক থাকতে হবে।

বিএনপির রাষ্ট্র কাঠামো সংস্কারের পরিকল্পনার কথা বলতে গিয়ে তিনি গত বছর জুলাইয়ে উত্থাপিত ৩১ দফা কর্মসূচির মৌলিক বিষয়গুলো তুলে ধরেন।

তারেক রহমান বলেন, বিএনপি ভবিষ্যতে এদেশে স্বৈরশাসনের কবর রচনা করতে চায়; আইন, বিচার ও নির্বাহী বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য রাখতে চায়; রাষ্ট্র পরিচালনায় সমাজের জ্ঞানী-গুণীদের প্রতিনিধিত্ব ও অংশগ্রহণ নিশ্চিত করতে দুই কক্ষবিশিষ্ট পার্লামেন্ট ব্যবস্থা প্রবর্তন করতে চায়; তরুণ ও বেকারদের জন্য কর্মসংস্থান আর কর্মসংস্থান না হওয়া পর্যন্ত যোগ্যতা অনুযায়ী ভাতা প্রবর্তন করতে চায় এবং নিশ্চিত করতে চায় সর্বস্তরে নারীর অংশগ্রহণ।

Advertisement

তিনি বলেন, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও অর্থনীতি সব ক্ষেত্রে যুগোপযোগী আমূল পরিবর্তন আনতে চায় বিএনপি। গড়তে চায় ধর্ম বর্ণ গোত্র গোষ্ঠী সমতল পাহাড়ি নির্বিশেষে এক সুষম ও সমঅধিকারের আধুনিক বাংলাদেশ।

আরও পড়ুন

আগামী নির্বাচন হবে ইতিহাসের কঠিন পরীক্ষার নির্বাচন: তারেক রহমান বিএনপি ক্ষমতায় গেলে কেউ যেন গুম না হয় তা নিশ্চিত করবে

তিনি দলের সব নেতাকর্মীকে এই বার্তা জনগণের দোরগোড়ায় পৌঁছানোর নির্দেশ দেন।

তারেক রহমান বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও দেশনেত্রী খালেদা জিয়ার সফলতা আর জনপ্রিয়তার একমাত্র ভিত্তি ছিল দেশের সর্বস্তরের মানুষের অকৃত্রিম ভালোবাসা। এদেশের মানুষের প্রাণঢালা ভালোবাসা আর আস্থাই বিএনপির একমাত্র শক্তি। জনগণের এই প্রতিষ্ঠিত ভালোবাসাকে যে কোনো মূল্যে রক্ষা করতে হবে, কোনোভাবেই এটি বিনষ্ট করা যাবে না। আর কেউ যদি কোনো অপচেষ্টায় লিপ্ত হয় তাহলে সে যত বড়ই হোক দল তাকে বিন্দুমাত্র প্রশ্রয় দেবে না বলে দৃঢ় সতর্কবার্তা পৌঁছে দেন তিনি।

বিএনপি পরিবার ঐক্যবদ্ধ থাকলে যে কোনো ষড়যন্ত্র মোকাবিলা করে অতীতের মতো আবারও দল হিসেবে সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

কেএইচ/এমকেআর