অর্থনীতি

রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণে সুদহার বাড়লো

রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণে সুদহার বাড়লো। মূলত এ ঋণ নিরুৎসাহিত করতে সুদের হার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার (১ সেপ্টেম্বর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, সিকিউরড ওভারনাইট ফাইন্যান্সিং রেটের (সোফার) সঙ্গে মার্জিন হিসাবে এক দশমিক ৫০ শতাংশ যোগ করে ইডিএফের সুদ নির্ধারণ করা হবে। বর্তমানে সোফার পদ্ধতিতে সুদের হার ৫ দশমিক ৩৯ শতাংশ। তার সঙ্গে নতুন করে দেড় শতাংশ যোগ করলে সুদের হার দাঁড়াবে ৬ দশমিক ৮৯ শতাংশ। এর আগে সুদের হার ছিল সাড়ে ৪ শতাংশ। সেই হিসাবে সুদের হার বাড়লো ২ দশমিক ৩৯ শতাংশ।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর অথোরাইজড ডিলারের (এডি) কাছে থেকে ৩ শতাংশ সিকিউরড চার্জ নিয়ে আসছে। এছাড়া এডি ব্যাংকগুলো গ্রাহকের কাছ থেকে সাড়ে ৪ শতাংশ হারে সুদ আদায় করে আসছিল।

আরও পড়ুনবেতন-ভাতা পরিশোধে বিশেষ ঋণ সুবিধা পাবে রপ্তানিমুখী শিল্প এস আলমের আরও এক ব্যাংকের পর্ষদ ভেঙে দিল কেন্দ্রীয় ব্যাংক 

তবে নতুন নিয়মে বাংলাদেশ ব্যাংক এডির কাছ থেকে নতুন সিদ্ধান্তের আলোকে সোফার রেটের সঙ্গে শূন্য দশমিক ৫ শতাংশ সুদ আদায় করবে। ব্যাংকগুলো গ্রাহকের কাছ থেকে সোফারের সঙ্গে বাড়তি এক দশমিক ৫০ শতাংশ হারে সুদ আদায় করবে। তবে সোফার রেট পরিবর্তনশীল হওয়ায় ইডিএফের ঋণে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ওপর নির্দিষ্ট দিন ধরা হবে।

Advertisement

১৯৮৯ সালে ৩৮ লাখ ৭২ হাজার ডলার নিয়ে ইডিএফ তহবিল গঠন করা হয়। বৈশ্বিক মহামারি করোনাকালে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি পাওয়ায় ইডিএফের তহবিলের আকার বাড়িয়ে ৭০০ কোটি ডলারে উন্নীত করা হয়। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ওপর চাপ কমাতে ধারাবাহিকভাবে কমিয়ে বর্তমানে ইডিএফের তহবিল ৩০০ কোটি ডলারের নিচে নেমে গেছে।

ইএআর/কেএসআর