খেলাধুলা

পাকিস্তানকে ১৭০’র নীচে বেঁধে রাখতে পারলে জেতা সম্ভব: ফাহিম

২৬ রানে ৬ উইকেটের পতন। আজ কী তবে নিজেদের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড হবে? ভক্ত ও সমর্থকদের সে কি উদ্বেগ, উৎকন্ঠা। সেখান থেকে লিটন দাস, মেহেদি হাসান মিরাজ আর পেসার হাসান মাহমুদের হাত ধরে ২৬২ রান পর্যন্ত যাওয়া এবং দিন শেষে মাত্র ৯ রানে পাকিস্তানের ২ উইকেটের পতন ঘটিয়ে রীতিমত কর্তৃত্ব প্রতিষ্ঠা- রোববার প্রথম ঘণ্টার পর কে ভেবেছিল এমনটা ঘটবে?

Advertisement

আজ রোববার প্রথম ঘণ্টায় সাদমান, জাকির, শান্ত, মুমিনুল, মুশফিক এবং সাকিব ফিরে যাওয়ার পর অতিবড় বাংলাদেশ ভক্তও ভাবেননি খাদের কিনারায় পড়ে গিয়ে বাংলাদেশ আবার মাথা তুলে দাঁড়াবে; কিন্তু দিনশেষে ঘটলো তাই। পাকিস্তানের ২৭৪ রানের জবাবে ২৬ রানে প্রথম ৬ উইকেট হারিয়েও শেষ পর্যন্ত মাত্র ১২ রান পিছনে গিয়ে থেমেছে নাজমুল হোসেন শান্তর দল।

চাপের মুখে সপ্তম উইকেট জুটিতে লিটন দাস আর মেহেদি হাসান মিরাজের অনমনীয় দৃঢ়তা আর কঠিন সংগ্রামী ব্যাটিংয়েই বাংলাদেশ সে বিপদ কাটিয়েছে। পড়ন্ত বিকেলে পেসার হাসান মাহমুদের দু’দুটি ভাইটাল উইকেট এখন বাংলাদেশকে আশা জোগাচ্ছে। এ আশা, ম্যাচ জেতার।

এ স্বপ্ন রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে পাকিস্তানীদের ২-০’তে হোয়াইটওয়াশ করে রাজ্যজয়ী বীরের বেশে দেশে ফেরার। স্কোরলাইন জানাচ্ছে, প্রথম ইনিংসে ১২ রানে এগিয়ে থাকা পাকিস্তান দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে ৯ রানে ওপেনার আব্দুল্লাহ শফিক ও তিন নম্বরে নামা খুররম শাহজাদকে হারিয়ে ২১ রানে লিড নিয়েছে। তাদের হাতে আছে ৮ উইকেট। খুব স্বাভাবিকভাবেই জয়ের স্বপ্ন অনেকের মনেই।

Advertisement

পাকিস্তানকে কত রানের মধ্যে অলআউট করতে পারলে এ টেস্ট জেতা সম্ভব? ভক্ত ও সমর্থকদের মনে সে প্রশ্নই উঁকি দিচ্ছে বার বার। দেশের ক্রিকেটের অন্যতম জনপ্রিয় বোদ্ধা-বিশ্লেষক এবং সাকিব আল হাসানের মেন্টর বিসিবির নতুন পরিচালক নাজমুল আবেদিন ফাহিম শোনালেন, আশার বানী।

এ নামী ও মেধাবি ক্রিকেট বিশ্লেষক মনে করেন, রোববার তৃতীয় দিন শেষে বাংলাদেশ কমান্ডিং পজিসনে আছে। জাগো নিউজের সাথে আলাপে ফাহিম বলেন, ‘এখন ব্যাটার ও বোলাররা মিলে এখন একটা জেতার মত জায়গায় নিয়ে গেছে। আমরা এখন কমান্ডিং পজিসনে আছি। যেখানে দাঁড়িয়ে জয়ের চিন্তা করাই যায়। আমার মনে হয় আমরা যদি পাকিস্তানকে ১৭০’র নিচে বেঁধে রাখতে পারি, তাহলে আমাদের জেতার সম্ভাবনা প্রচুর। ক্রিকেট বোদ্ধা ও বিশ্লেষক ফাহিম মনে করেন, পাকিস্তান যদি ১৭০; ১৮০ রান এগিয়ে যায় তাহলে বাংলাদেশের জন্য চাপ হতে পারে; কিন্তু পাকিস্তান এখন যে জায়গায় আছে, তাতে করে শান মাসুদের দলের ১৮০ রান করাটা সহজ হবে না একদমই। ওরা ভিষণ চাপের মধ্যে আছে।’

সেই চাপ শুধুই বাংলাদেশের বোলারদের বোলিং চাপ নয়। ফাহিমের অনুভব ও উপলব্ধি, ঘরের মাঠে বাংলাদেশের কাছে ২ টেস্টের সিরিজের করুন পরিনতির চিন্তা তাড়া করে বেড়াচ্ছে পাকিস্তানীদের। সে চাপ নিয়ে এ টেস্ট বাঁচানো তাদের আরও কঠিন হবে বলে মনে করেন ফাহিম। তাই এ দেশ বরেণ্য কোচের ব্যাখ্যা, ‘এমনিতেই প্রথম ম্যাচ হারার পর পাকিস্তানীরা কঠিন চাপে। সারা দেশে সমালোচনার ঝড়। এই টেস্ট হারলে সে সমালোচনার মাত্রা বাড়বে বহুগুনে। তাদের মুখ দেখানোই হবে দায়। কাজেই পাকিস্তানীদের মাথায় পরাজয় এড়ানোর পাশাপাশি সমালোচনা এড়ানোর চাপও আছে। ফাহিমের পরামর্শ, সেই অ্যাডভান্টেজটা নিতে হবে বাংলাদেশের বোলারদের। তাহলেই ধরা দিতে পারে আরও একটি অবিস্মরনীয় জয়ের।

এআরবি/আইএইচএস

Advertisement