আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ সেপ্টেম্বর ২০২৪

যে কারণে পারমাণবিক অস্ত্রনীতি পরিবর্তন করবে রাশিয়া

ইউক্রেন যুদ্ধে পশ্চিমাদের ভূমিকার কারণে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে যে নীতি রয়েছে তা পরিবর্তন করবে রাশিয়া। দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এ তথ্য জানিয়েছেন।

Advertisement

রপ্তানি বাড়লেও প্রবৃদ্ধি দুর্বল দক্ষিণ কোরিয়ার

টানা ১১ মাসের মতো আগস্টে রপ্তানি বাড়লো দক্ষিণ কোরিয়ার। তবে বাজার প্রত্যাশা ও আগের মাসের তুলনায় প্রবৃদ্ধি দুর্বল রয়েছে। কারণ একদিকে যেমন কম্পিউটার চিপের চাহিদা কম রয়েছে, তেমনি গাড়ির বিক্রিও মন্থর রয়েছে।

জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

জ্বালানি তেলের দাম কমিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার। শনিবার (৩১ আগস্ট) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের অনুমোদনের পরই এই ঘোষণা আসে।

জার্মানিতে আরও কঠিন হতে পারে রাজনৈতিক আশ্রয়

জার্মানিতে আরও কঠিন হতে পারে রাজনৈতিক আশ্রয়। সম্প্রতি জোলিঙেনে ছুরি হামলার ঘটনার জেরে জার্মান সরকার একগুচ্ছ পদক্ষেপের খসড়া প্রকাশ করেছে। এর আওতায় অস্ত্র বহন সংক্রান্ত আইন আরও কঠোর করা, আশ্রয়প্রার্থীদের প্রাপ্য সুবিধাগুলোর নতুন সীমা নির্ধারণ করা এবং উগ্রপন্থি হুমকির আশঙ্কা দেখা দিলে তা মোকাবিলায় পুলিশের ক্ষমতা আরও বাড়ানো হবে।

Advertisement

ভারতের বাণিজ্য ঘাটতি ৭৫ দেশের সঙ্গে

চলতি বছরের প্রথমার্ধে বিশ্বের ১৫১ দেশের সঙ্গে ভারতের বাণিজ্য উদ্বৃত্ত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসও।

অস্ট্রেলিয়ায় ভারী বৃষ্টিতে বিদ্যুৎবিচ্ছিন্ন হাজার হাজার মানুষ

ভারী বৃষ্টি ও দমকা হাওয়ায় অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় বিদ্যুৎবিচ্ছন্ন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। রোববার (১ সেপ্টেম্বর) বিরূপ আবহাওয়ার কারণে দ্বীপ রাজ্যটিতে বন্যার সতর্কতাও জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে বাস উল্টে শিশুসহ ৮ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে একটি বাস দুর্ঘটনায় শিশুসহ ৮ জন নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার (৩১ আগস্ট) সকালে দক্ষিণাঞ্চলীয় মিসিসিপি অঙ্গরাজ্যে ওই দুর্ঘটনা ঘটেছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

স্ট্রেচারে শুয়েই কর্তব্যরত নার্সের শ্লীলতাহানি, গ্রেফতার রোগী

আর জি কর-কাণ্ডে উত্তপ্ত পশ্চিমবঙ্গে এবার কর্তব্যরত অবস্থায় শ্লীলতাহানির শিকার হয়েছেন একজন নার্স। স্ট্রেচারে শুয়ে থাকা এক রোগী ওই নার্সকে আপত্তিকরভাবে স্পর্শ করেন বলে অভিযোগ উঠেছে। এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত যুবককে। শনিবার (৩১ আগস্ট) রাতে বীরভূমের একটি স্বাস্থ্যকেন্দ্রে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

Advertisement

রাশিয়াজুড়ে ইউক্রেনের হামলা, ১৫৮ ড্রোন ধ্বংসের দাবি মস্কোর

রাশিয়ার বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে ইউক্রেন। এক রাতে রাশিয়ার ১৫টির বেশি অঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। দুটি ড্রোন দিয়ে রাজধানী মস্কোতে হামলা চালানো হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার (১ সেপ্টেম্বর) জানিয়েছে, ইউক্রেনের ১৫৮টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। খবর এএফপির।

ভারতে নাইট শিফটে নিরাপত্তাহীনতায় ভোগেন ৩৫ শতাংশ চিকিৎসক

ভারতে নাইট শিফটে যারা কাজ করেন তারা কতটা নিরাপদ পরিবেশে কাজ করছেন? সাম্প্রতিক সময়ে কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে নাইট শিফটে কাজ করার সময় ধর্ষণের পর খুন হন মৌমিতা দেবনাথ নামের এক শিক্ষানবিশ চিকিৎসক। এরপর থেকেই নারী চিকিৎসকদের নাইট ডিউটির সময় নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠছে।

এ বছর জাপানে নিঃসঙ্গ অবস্থায় মারা গেছে ৩৭ হাজার মানুষ

চলতি বছরের প্রথমার্ধে জাপানে একা বাড়িতে থাকা প্রায় ৩৭ হাজার ২৭৭ জনের মৃত্যু হয়েছে। দেশটির পুলিশের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ন্যাশনাল পুলিশ এজেন্সি প্রকাশিত প্রাথমিক তথ্য অনুসারে, যারা বাড়িতে একাকি অবস্থায় মারা গেছেন তাদের মধ্যে ২৮ হাজার ৩৩০ জনের বয়স ৬৫ বছর বা তার বেশি বয়স।

এমএসএম/জিকেএস