অর্থনীতি

আইএমএফ আরও ৩ বিলিয়ন ডলার দিতে পারে: অর্থ উপদেষ্টা

দেশের বিদ্যমান ডলার সংকট কাটিয়ে উঠতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে অতিরিক্ত তিন বিলিয়ন ডলার ঋণ সহায়তা চাওয়া হয়েছে। সংস্থাটি তা দেওয়ার বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

Advertisement

রোববার (১ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি এ কথা বলেন।

ড. সালেহউদ্দিন বলেন, আমরা এরই মধ্যে আমাদের দেশের বাজেট সহায়তার জন্য আইএমএফকে আরও তিন বিলিয়ন ডলার ঋণের ইঙ্গিত দিয়েছি এবং তারা এ বিষয়ে ইতিবাচক। আমি অক্টোবরে ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে যাওয়া আইএমএফের বোর্ড মিটিংয়ে সংস্থার ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবো।

তিনি আরও বলেন, আইএমএফ জানতে চেয়েছে, অন্তর্বর্তী সরকার চার দশমিক সাত বিলিয়ন ডলারের ঋণের শর্তাবলি সংস্কারের পরিকল্পনা করেছে কি না। আমি তাদের আশ্বস্ত করেছি যে সে ঋণের বাস্তবায়ন এরই মধ্যেই শুরু হয়েছে এবং আমরা কখনো ব্যর্থ হবো না।

Advertisement

এর আগে, আইএমএফের একটি পর্যবেক্ষক মিশন সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করবে বলে তিনি জানান।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বিষয়ে ড. সালেহউদ্দিন বলেন, প্রকল্প চলমান থাকবে। ঋণ পরিশোধের সময়সীমা আরও দুই বছর বাড়ানোর জন্য রাশিয়াকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত খুবই ইতিবাচক মনোভাব পোষণ করেছেন।

উপদেষ্টা বলেন, রাশিয়ান রাষ্ট্রদূত রূপপুর প্রকল্পের বাস্তবায়ন এবং ঋণ পরিশোধ নিয়ে উদ্বিগ্ন ছিলেন। আমি তাকে আশ্বস্ত করেছি যে, আমরা নিয়মিত ঋণ পরিশোধ করবো।

এর আগে গত বৃহস্পতিবার আইএমএফের বাংলাদেশের জন্য নিযুক্ত প্রধান ক্রিস পাপাজিওর্জিউ এবং সংস্থার আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে অর্থ উপদেষ্টার সঙ্গে একটি অনলাইন সভা করেন। সেখানে ক্রিস পাপাজিওর্জিউ নতুন ঋণ প্রদানের বিষয়টি পর্যবেক্ষণ করে দেখা হবে বলে আশ্বস্ত করেছেন।

Advertisement

এমএএস/এমকেআর/জিকেএস