আন্তর্জাতিক

ভারতের বাণিজ্য ঘাটতি ৭৫ দেশের সঙ্গে

চলতি বছরের প্রথমার্ধে বিশ্বের ১৫১ দেশের সঙ্গে ভারতের বাণিজ্য উদ্বৃত্ত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসও।

Advertisement

অন্যদিকে বিশ্বের অন্তত ৭৫টি দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি রয়েছে দিল্লির। এর মধ্যে রয়েছে চীন ও রাশিয়া। জিটিআরআই থিঙ্কট্যাঙ্ক এ তথ্য জানিয়েছে।

আরও পড়ুন>

ভারতে নাইট শিফটে নিরাপত্তাহীনতায় ভোগেন ৩৫ শতাংশ চিকিৎসক বাংলাদেশ-ভারত সম্পর্কে ‘শেখ হাসিনা প্রভাব’

গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ (জিটিআরআই) বলছে, ভারতকে অপরিশোধিত তেল ও কয়লা আমদানির কারণে বাণিজ্য ঘাটতি নিয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। তবে ভারতকে অবশ্যই চীনের মতো দেশগুলো থেকে শিল্প পণ্য আমদানি কমানোর দিকে মনোনিবেশ করতে হবে।

Advertisement

এক প্রতিবেদনে জিটিআরআই জানিয়েছে, ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতের বাণিজ্য উদ্ধৃত্ত ছিল ১৫১ দেশের সঙ্গে। এক্ষেত্রে মোট উদ্ধৃত্ত ৭২ দশমিক ১ বিলিয়ন ডলার।

সবচেয়ে বেশি বাণিজ্য উদ্বৃত্ত দেখা যায় যুক্তরাষ্ট্র (২১ বিলিয়ন ডলার) ও নেদারল্যান্ডসের (১১ দশমিক ৬ বিলিয়ন ডলার) সঙ্গে।

তাছাড়া ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ৭৫ দেশের সঙ্গে। এক্ষেত্রে মোট ঘাটতির পরিমাণ ১৮৫ দশমিক ৪ বিলিয়ন ডলার।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ৭৩ দেশের মধ্যে অন্তত ২৩টির সঙ্গে বাণিজ্য ঘাটতি ছাড়িয়েছে এক বিলিয়ন ডলার।

Advertisement

তবে চীনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি ৪১ দশমিক ৮৮ বিলিয়ন ডলার, রাশিয়ার সঙ্গে ৩১ দশমিক ৯৮ বিলিয়ন ডলার, ইরাকের সঙ্গে ১৫ দশমিক শূন্য ৭ বিলিয়ন ডলার, ইন্দোনেশিয়ার সঙ্গে ৯ দশমিক ৮৯ বিলিয়ন ডলার ও আমিরাতের সঙ্গে ৯ দশমিক ৪৭ বিলিয়ন ডলার।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস।

এমএসএম