আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় ভারী বৃষ্টিতে বিদ্যুৎবিচ্ছিন্ন হাজার হাজার মানুষ

ভারী বৃষ্টি ও দমকা হাওয়ায় অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় বিদ্যুৎবিচ্ছন্ন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। রোববার (১ সেপ্টেম্বর) বিরূপ আবহাওয়ার কারণে দ্বীপ রাজ্যটিতে বন্যার সতর্কতাও জারি করা হয়েছে।

Advertisement

এদিন রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ কোম্পানি তাসনেটওয়ার্কস ফেসবুকের এক পোস্টে জানিয়েছে, সকাল থেকে রাজ্যজুড়ে প্রায় ৩০ হাজার গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

আরও পড়ুন>>

অভিবাসী গ্রহণ অর্ধেকে নামাবে অস্ট্রেলিয়া, ইংরেজিতে বাড়ছে কড়াকড়ি বিদেশি শিক্ষার্থীর সংখ্যায় সীমা আরোপ অস্ট্রেলিয়ার বাংলাদেশে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১ মিলিয়ন ডলার দেবে অস্ট্রেলিয়া

দেশটির আবহাওয়ার পূর্বাভাসদাতা নিজস্ব ওয়েবসাইটে বলেছে, তাসমানিয়ার ওপর থেকে শীতল আবহাওয়া ক্রমশ দূরে সরে যাচ্ছে। তবু ভারী বৃষ্টি, বজ্রঝড় এবং ঝড়ো বাতাসে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি রয়ে গেছে।

Advertisement

তাসমানিয়ার জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী ফেলিক্স এলিস এক সংবাদ সম্মেলনে বলেছেন, দুর্যোগে বিভিন্ন সম্পত্তি, বিদ্যুতের লাইন এবং অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে, আর্থিক ক্ষতির পরিমাণ বিশাল হতে পারে।

রাজ্যের জরুরি কর্তৃপক্ষ বন্যার সতর্কতা জারি করেছে। তারা বলেছে, এই দুর্যোগ তাসমানিয়ানদের কয়েক দিনের জন্য বিচ্ছিন্ন করে রাখতে পারে।

অস্ট্রেলিয়ার মূল ভূ-খণ্ড থেকে প্রায় ৪৪৫ কিলোমিটার দূরে অবস্থিত দ্বীপ রাজ্য তাসমানিয়া। সেখানে প্রায় ৫ লাখ ৭০ হাজার মানুষ বসবাস করেন।

মেলবোর্ন থেকে প্লেনে প্রায় এক ঘণ্টা এবং ফেরিতে ১০ ঘণ্টা লাগে তাসমানিয়ায় যেতে। দ্বীপটির ৪০ শতাংশ এলাকাই ঘন জঙ্গল নাহয় বন্যপ্রাণীর জন্য সংরক্ষিত।

Advertisement

সূত্র: এএফপিকেএএ/