জাতীয়

কৃষকদের সারের কোনো সংকট হবে না: কৃষি উপদেষ্টা

স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, সারের সরবরাহ স্বাভাবিক থাকবে। কৃষকদের সারের কোনো সংকট হবে না।

Advertisement

উপদেষ্টা আজ (শনিবার) মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন জেলায় আকস্মিক বন্যায় ফসলের ক্ষয়ক্ষতি মোকাবিলায় সার্বিক কার্যক্রম সমন্বয় ও মনিটরিং বিষয়ক সভায় এসব কথা বলেন।

সভায় কৃষি সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ানসহ বিভিন্ন দপ্তর/সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন। উপদেষ্টা ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে সব রকমের সহায়তা দ্রুত পৌঁছে দেওয়ার জন্য সবাইকে নির্দেশ দেন।

সভায় জানানো হয়, চলমান বন্যায় আক্রান্ত দেশের ২৭টি জেলার মধ্যে ২৩টি জেলায় ফাল ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ফসলি জমির পরিমাণ ২,০৮,৫৭৩ হেক্টর। যার মধ্যে আউশ আবাদ ৩৮,৬৮৯ হেক্টর, রোপা আমন আবাদ ১,৪১,৬০৯ হেক্টর, বোনা আমন ৭৬৪ হেক্টর, রোপা আমন বীজতলা ১৪,৯০৮ হেক্টর ও শাকসবজি ১১,২৯০ হেক্টর।

Advertisement

মোট ফসল উৎপাদনে ক্ষতি হয়েছে ৯,৮৬,২১৪ মেট্রিক টন। যার আর্থিক ক্ষতির পরিমাণ ৩,৩৪৬ কোটি টাকা। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখা ১৪,১৪,০৮৯ জন।

কৃষি মন্ত্রণালয় বেশি ক্ষতিগ্রস্ত ৯ জেলায় ৮০ হাজার কৃষককে প্রণোদনা দিচ্ছে। যার মধ্যে ধান বীজ, সার ও নগদ অর্থ সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে। এ পর্যন্ত মন্ত্রণালয় থেকে কৃষকদের জন্য ১৩ কোটি ৬৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এনএইচ/এমআরএম/জেআইএম

Advertisement