অর্থনীতি

জ্বালানি তেলের দাম কমালো সরকার

জ্বালানি তেলের দাম কমিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এর মধ্যে ডিজেলের দাম লিটারে ১ টাকা ২৫ পয়সা কমিয়ে ১০৫ টাকা ৫০ পয়সা, পেট্রোলের দাম ৬ টাকা কমিয়ে ১২১ এবং অকটেনের দাম ৬ টাকা কমিয়ে ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্রতি লিটার কেরোসিনের দাম ১০৬ টাকা ৭৫ পয়সা থেকে কমিয়ে করা হয়েছে ১০৫ টাকা ৫০ পয়সা।

Advertisement

শনিবার (৩১ আগস্ট) বেলা ১১টার দিকে খুলনার খালিশপুরে অবস্থিত নির্মাণাধীন রুপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট প্রকল্প পরিদর্শনের আগে সাংবাদিকদের এ তথ্য জানান অন্তর্বর্তী সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

আজ দিনগত রাত ১২টা থেকে নতুন এ দাম কার্যকর হবে বলে উপদেষ্টা জানিয়েছেন। এদিন এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। 

আরও পড়ুন বিশ্ববাজারে তেলের দাম এখন কত? বাধ্য না হলে বিদ্যুৎ-তেল-গ্যাসের দাম বাড়াবো না: উপদেষ্টা পাকিস্তানে কমলো পেট্রোল-ডিজেল-সোনার দাম

ফাওজুল কবির খান জানান, ডিজেলের দাম ১০৬ টাকা ৭৫ পয়সা থেকে ১ টাকা ২৫ পয়সা কমিয়ে ১০৫ টাকা ৫০ পয়সা, অকটেনের দাম ১৩১ থেকে ৬ টাকা কমিয়ে ১২৫ এবং পেট্রোলের দাম ১২৭ থেকে ৬ টাকা কমিয়ে ১২১ টাকা নির্ধারণ করা হয়েছে।

Advertisement

অকটেন ও পেট্রোলের দাম ৬ টাকা এবং ডিজেলের দাম মাত্র ১ টাকা ২৫ পয়সা কমানোর কারণ প্রসঙ্গে জ্বালানি উপদেষ্টা বলেন, ‘আপনারা বলতে পারেন যে অকটেন-পেট্রোল এগুলো বড়লোকরা ব্যবহার করে। ওদেরটা ৬ টাকা কমালেন? এর কারণ হচ্ছে কী, এদের পরিমাণটা খুব কম। এটা কমালে এটার ইমপ্যাক্টটা কম হয়। ওখানে (ডিজেল) এক টাকা ২৫ পয়সা কমাতে আমাদের জান বের হয়ে গেছে। আমরা চেষ্টা করবো। ভবিষ্যতে যদি জ্বালানি মূল্য স্থিতিশীল থাকে, আমরা দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রকিউরমেন্ট প্রাইস, এখন তো একটা প্রকিউরমেন্ট প্রাইস আছে, সেটা তো আমি পরিবর্তন করতে পারব না। একটা কক্ট্রাক্ট আছে। সেটার জন্য এতটুকু করেছি। ভবিষ্যতে আমাদের চেষ্টা থাকবে যাতে আমাদের এটা আরও কমাতে পারি।’

এমএএইচএন/এমএমএআর/এমএস