আন্তর্জাতিক

পুতিনকে গ্রেফতার করতে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন

আগামী সপ্তাহে মঙ্গোলিয়ায় সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই সফরের আগে মঙ্গোলিয়ার প্রতি বিশেষ আহ্বান জানালো ইউক্রেন। এই সফরের সময় যেন পুতিনকে গ্রেফতার করা হয় সে বিষয়ে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানানো হয়েছে।

Advertisement

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা জারির পর প্রথমবারের মতো আইসিসিভুক্ত কোনো দেশে সফর করতে যাচ্ছেন পুতিন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের অভিযোগ, রুশ প্রেসিডেন্ট যুদ্ধাপরাধের জন্য দায়ী। একই সঙ্গে অভিযোগ করা হয়েছে যে, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর সেখান থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়া ঠেকাতে ব্যর্থ হয়েছেন পুতিন।

আইসিসির এক মুখপাত্র বিবিসিকে বলেন, মঙ্গোলিয়ার কর্মকর্তারা সদস্য দেশ হিসেবে আইসিসির বিধান মেনে চলতে দায়বদ্ধ। তবে তার মানে এই নয় যে, পুতিনকে গ্রেফতার করতেই হবে।

Advertisement

এদিকে ক্রেমলিন বলছে, তারা এই সফর নিয়ে মোটেও উদ্বিগ্ন নয়। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মঙ্গলবার মঙ্গোলিয়ায় সফরে যাবেন পুতিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, মঙ্গোলিয়ার অংশীদারদের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক বিদ্যমান।

অপরদিকে আইসিসির মুখপাত্র ড. ফাদি এল আবদাল্লাহ বলেন, অবশ্যই পুতিনের সফর ঘিরে সতর্কতার সঙ্গে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ইউক্রেনের সঙ্গে যুদ্ধ, ঝুঁকিতে পড়েছে রুশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কিয়েভজুড়ে দফায় দফায় বিস্ফোরণ

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক অভিযান চালায় রাশিয়া। দুই বছরের বেশি সময় ধরে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। ২০২৩ সালের মার্চে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। তবে সন্দেহভাজনকে গ্রেফতারের ক্ষমতা নেই আইসিসির।

Advertisement

টিটিএন