আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ভারতের নৌবাহিনীতে যুক্ত হলো আরও এক পারমাণবিক সাবমেরিন

পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এমন আরও একটি সাবমেরিন যুক্ত হয়েছে ভারতের নৌবাহিনীর বহরে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) নতুন যুক্ত হওয়া সবমেরিনটির নাম দেওয়া হয়েছে ‘আইএনএস আরিঘাট’।

মমতা ব্যানার্জীর বিরুদ্ধে এফআইআর

Advertisement

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন ভারতের রাজধানী দিল্লির এক আইনজীবী। দিল্লির পুলিশ কমিশনারের কাছে চিঠি লিখে অভিযোগ দায়ের করেছেন দিল্লি সুপ্রিমকোর্টের আইনজীবী বিনীত জিন্দাল।

মোদীকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান

অক্টোবরে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-র সদস্য দেশগুলোর বৈঠক রয়েছে। এসসিও-র এবারের শীর্ষ সম্মেলন আয়োজিত হচ্ছে পাকিস্তানের ইসলামাবাদে।

ট্রাম্পের চেয়ে আরও এগিয়ে কমলা হ্যারিস

Advertisement

চলতি বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন বর্তমান ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এই দুইজনের মধ্যে কে বেশি জনপ্রিয় বা কার প্রতি ভোটারদের সমর্থন বেশি সে বিষয়ে চলছে নানা আলোচনা।

২৪ ঘণ্টায় আরও ৬৮ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

অবরুদ্ধ গাজা উপত্যকায় একদিনে আরও ৬৮ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়া গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি তাণ্ডবে আরও ৭৭ ফিলিস্তিনি আহত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভূমিকম্পে কাঁপলো পাকিস্তান

পাকিস্তানের কিছু অংশ ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপেছে। বিশেষ করে খাইবার পাখতুনখোয়া অঞ্চল।

জাপানে কয়েক দশকের মধ্যে শক্তিশালী টাইফুনের আঘাত

জাপানে আঘাত হেনেছে সবচেয়ে শক্তিশালী টাইফুন শানশান। স্থানীয় সময় মঙ্গলবার রাতে টাইফুনের প্রভাবে ভূমিধস আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, কিউশু অঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পে আরও ৫৯ জন আহত হয়েছে।

আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি

হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট-২০২৪-এ শীর্ষ স্থানে চলে এসেছেন গৌতম আদানি ও তার পরিবার। এতে দেখা গেছে, ১১ দশমিক ৬ লাখ কোটি রুপির সম্পত্তি নিয়ে মুকেশ আম্বানিকে পেছনে ফেলে সামনে চলে এসেছে আদানি ও তার পরিবার।

মমতার ওপর গোয়েন্দা নজরদারির দাবি বিজেপির

ভারতবিরোধী শক্তির সঙ্গে যোগসাজশের অভিযোগ তুলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ওপর গোয়েন্দা নজরদারির দাবি জানিয়েছে বিজেপি। তৃণমূল সুপ্রিমো ভারতজুড়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির পরিকল্পনা করছেন বলেও অভিযোগ করেছে দলটি।

বাংলাদেশের রাজনীতিতে কেন ফ্যাসিবাদ নিয়ে এত আলোচনা?

বাংলাদেশের রাজনীতিতে ‘ফ্যাসিস্ট’ এখন বহুল উচ্চারিত শব্দ। আওয়ামী লীগ বিরোধী রাজনৈতিক দলগুলো শেখ হাসিনার সরকারকে ‘ফ্যাসিস্ট সরকার’ হিসেবে উল্লেখ করছে। যারা আওয়ামী লীগের সমর্থক বা আওয়ামী লীগের পক্ষে কথা বলেছে তাদের ‘ফ্যাসিস্ট সরকারের দোসর’ হিসেবেও বর্ণনা করা হচ্ছে।

গাজার মানবিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘের বৈঠক

গাজার মানবিক পরিস্থিতি নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৃহস্পতিবার (২৯ আগস্ট) আরও পরের দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। গাজা উপত্যকার মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে যুক্তরাজ্য এবং সুইজারল্যান্ডের অনুরোধে এই বৈঠক ডাকা হয়েছে।

ভারতে ধর্ষণ ঠেকাতে ফাঁসির সাজা দাবি, কী আছে বর্তমান আইনে?

কলকাতার আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় প্রতিবাদে উত্তাল গোটা ভারত। দোষীদের কড়া শাস্তির দাবি জানাচ্ছেন সব শ্রেণি-পেশার মানুষ। এ ধরনের বর্বরোচিত অপরাধ রুখতে ধর্ষণের একমাত্র শাস্তি ফাঁসি চেয়ে নতুন আইনের দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

এমএসএম/এমএস