জাতীয়

বন্যাকবলিত এলাকায় ভ্রাম্যমাণ চিকিৎসা দিচ্ছে নৌবাহিনী

দেশের বিভিন্ন স্থানে বন্যাকবলিত এলাকায় উদ্ধার ও ত্রাণ সহায়তার পাশাপাশি চিকিৎসা সেবা দিয়ে মানবিকতার এক অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ নৌবাহিনী।

Advertisement

বৃহস্পতিবার (২৯ আগস্ট) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, বন্যা দুর্গত এলাকায় বন্যার্তদের স্বাস্থ্য সেবা ও বন্যা পরবর্তী বিভিন্ন রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় বাংলাদেশ নৌবাহিনী ফেনীর ফুলগাজী উপজেলায় ৩০ শয্যার একটি অস্থায়ী ‘ফিল্ড হসপিটাল’ স্থাপন করেছে। হাসপাতালটিতে কার্ডিওলজিস্ট, সার্জিক্যাল, এনেস্থিসিয়া, অর্থোপেডিক, শিশু ও মেডিসিন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত মেডিকে টিম প্রতিনিয়ত ইনডোর ও আউটডোরে সেবা দিয়ে যাচ্ছে।

এরই মধ্যে এই হাসপাতালটিতে ছোট-বড় বেশ কয়েকটি অস্ত্রোপচার সফলতার সঙ্গে সম্পন্ন হয়েছে। সেবা নিতে আসা রোগীকে চিকিৎসা সেবার পাশাপাশি বিনামূল্যে ওষুধ, খাবার স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সরবরাহ করা হচ্ছে। সেই সঙ্গে ফেনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে স্বাভাবিক কার্যক্রম শুরু করতে প্রয়োজনীয় সহায়তা করে যাচ্ছে বাংলাদেশ নৌবাহিনী।

Advertisement

এছাড়াও ফেনীর অন্যান্য স্থানে ও খুলনার পাইকগাছায় ভ্রাম্যমাণ হাসপাতালের মাধ্যমে স্থানীয়দের চিকিৎসা সেবা নিশ্চিত করছে। এরই মধ্যে কয়েক হাজার মানুষ চিকিৎসা সেবা গ্রহণ করেছে এবং প্রতিদিন শতশত মানুষ চিকিৎসা সেবা নিচ্ছে।

এদিকে অন্যান্য দিনের মতো বন্যাকবলিত এলাকায় ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমও অব্যাহত রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না-হওয়া পর্যন্ত নৌবাহিনীর এই মানবিক প্রয়াস অব্যাহত থাকবে।

টিটি/এমআরএম/জিকেএস

Advertisement