অর্থনীতি

ছাত্র আন্দোলনে হতাহতদের সহায়তায় ৫ কোটি টাকা দেবে কেন্দ্রীয় ব্যাংক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে ‘জুলাই বিপ্লবে হতাহতদের সাহায্যে গঠিত ফাউন্ডেশনে’ পাঁচ কোটি টাকা দেবে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি দেশজুড়ে চলমান বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২৩ কোটি টাকা অর্থ সহায়তা দেবে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

Advertisement

বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের ৪৩৬তম পর্যদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থনৈতিক সংকটময় অবস্থা, বন্যা পরিস্থিতিসহ দেশের সার্বিক প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন

পা হারানো ছেলেকে নিয়ে অথই সাগরে শাহীন আলম ‘কিছু পাওয়ার আশায় নয়, স্বৈরাচার পতনে আন্দোলনে গেছি’

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বন্ধতা তহবিল থেকে প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ২২ কোটি টাকা দেওয়া হবে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের আগস্ট মাসের বেতন থেকে এক দিনের মূল বেতনের সমপরিমাণ (এক কোটি টাকা) দেওয়া হবে। সবমিলিয়ে প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে দেওয়া হবে ২৩ কোটি টাকা।

Advertisement

এতে আরও বলা হয়, পর্ষদ আরও সিদ্ধান্ত নিয়েছে যে, এ তহবিল থেকে ‘জুলাই বিপ্লবে হতাহতদের সাহায্যে গঠিত ফাউন্ডেশনে’ ৫ কোটি টাকা দেওয়া হবে।

ইএআর/কেএসআর/এমএস