আন্তর্জাতিক

জাপানে কয়েক দশকের মধ্যে শক্তিশালী টাইফুনের আঘাত

জাপানে আঘাত হেনেছে সবচেয়ে শক্তিশালী টাইফুন শানশান। স্থানীয় সময় মঙ্গলবার রাতে টাইফুনের প্রভাবে ভূমিধস আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, কিউশু অঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পে আরও ৫৯ জন আহত হয়েছে।

Advertisement

টাইফুনের প্রভাবে দেশটির দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ২৫২ কিলোমিটার (১৫৭ মাইল) বেগে ঝোড়ো হাওয়া বয়ে গেছে। বলা হচ্ছে, জাপানে গত কয়েক দশকের মধ্যে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুন এটি।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টার দিকে টাইফুন আছড়ে পড়ে। টাইফুনের প্রভাবে শক্তিশালী ঝড়, ভূমিধস, বন্যা এবং বড় ধরনের ক্ষয়ক্ষতির বিষয়ে সতর্ক করা হয়েছে।

টাইফুনের আঘাতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে কিউশু দ্বীপের। সেখানে দুই লাখ ৫৫ হাজার বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। শক্তিশালী এই ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টিতে দেশটির গামাগোরি শহরে ভূমিধসের ঘটনা ঘটে। এতে ৭০ বছর বয়সী এক দম্পতি এবং ৩০ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছেন। ভূমিধসের সময় তাদের বাড়ি কাঁদামাটির নিচে চাপা পড়লে প্রাণ হারান তারা।

Advertisement

আরও পড়ুন: জাপান/ধেয়ে আসছে টাইফুন ‘শানশান’, সতর্কতা জারি তৃতীয় বিশ্বযুদ্ধ কেবল ইউরোপের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না: রাশিয়া ইউক্রেনের সঙ্গে যুদ্ধ, ঝুঁকিতে পড়েছে রুশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

কিউশুতে আঘাত হানার পর এই ঝড় ক্রমাগত দূর্বল হতে শুরু করবে বলে জানা গেছে। তবে জাপানের দক্ষিণাঞ্চলীয় দ্বীপপুঞ্জে এখনও বৃষ্টি হচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করেছে যে, সেখানে ভয়াবহ বন্যা এবং ভূমিধস আরও বাড়তে পারে। প্রায় ১০ লাখ মানুষকে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে।

টিটিএন