রাজনীতি

বিশেষ দেশ নয়, বিএনপি সবার সঙ্গে সম্পর্কে বিশ্বাসী: খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বিশেষ দেশ নয় বিএনপি সবার সঙ্গে সম্পর্কে বিশ্বাসী। সব দেশের সঙ্গে সম্পর্ক থাকবে।

Advertisement

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেনতেভিচ মান্টিটস্কি। এ সাক্ষাৎ শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় স্পেশাল অ্যাসিসট্যান্ট টু দ্য চেয়ারপারনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটির সদস্য শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

আমীর খসরু বলেন, রাশিয়া ও বাংলাদেশের মধ্যে ব্যবসা-বানিজ্য, বিনিয়োগ, বৈজ্ঞানিক, জ্বালানি ও সাংস্কৃতিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। উনারা (রাশিয়া) জানতে চাচ্ছেন, বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে এই সংকট উত্তরণ নিয়ে আমরা কি চিন্তা করছি। বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপি সবার সঙ্গে সম্পর্কে বিশ্বাসী। বাংলাদেশের মানুষের সঙ্গে রাশিয়ার মানুষের সম্পর্ক থাকবে, দুই দেশের সম্পর্ক থাকবে। ব্যবসা-বানিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে।

পর্য্টনের খাতে রাশিয়ার সঙ্গে সহযোগিতার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, রাশিয়া একটি বিশাল দেশ। সেখানে ট্যুরিজমের সুযোগ আছে। তারা এখানে বোধহয় একটা অফিসও খুলতে চাচ্ছে, ভবিষ্যতে ব্যাংকের শাখা করতে চাচ্ছে, আমরা স্বাগত জানিয়েছি। রাশিয়ার বাজারে বাংলাদেশের পণ্যের একটা জায়গা তৈরি করতে তাদের সহযোগিতার কথা আমরা বলেছি।

Advertisement

আরও পড়ুন ষড়যন্ত্রকারীরা এখনো থেমে নেই: খসরু

আমীর খসরু বলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট, নির্বাচন ইত্যাদি বিষয়ে তারা জানতে চেয়েছে। বলেছি শিগগিরই অন্তর্বতী সরকার নির্বাচনের মাধ্যমে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবে। যত তাড়াতাড়ি সম্ভব যে রিফর্মগুলো নিয়ে আলোচনা হয়েছে সেগুলো করে একটা নির্ধারিত সময়ে সুষ্ঠু নির্বাচন হবে।

তিনি আরও বলেন, বিএনপির পররাষ্ট্রনীতি হচ্ছে সবার সঙ্গে সুসম্পর্ক রাখা। দুই দেশের সম্পর্কে পরস্পরে লাভবান হতে হবে, পরস্পরের প্রতি সম্মানবোধ থাকতে হবে, বাংলাদেশের জনগণের স্বার্থ রক্ষা করে সম্পর্ক গড়ে উঠবে।

কেএইচ/এসআইটি/জিকেএস

Advertisement