দেশজুড়ে

বগুড়ায় শেখ হাসিনাসহ তিন সাংবাদিকের নামে হত্যা মামলা

বগুড়ায় শিমুল সরদার (৩৫) নামের একজন নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান ও তিন সাংবাদিকের নামে মামলা হয়েছে।

Advertisement

নিহত শিমুল সরদারের স্ত্রী শিমু বেগম বাদী হয়ে মঙ্গলবার (২৬ আগস্ট) রাতে বগুড়া সদর থানায় মামলাটি করেন।

মামলায় বগুড়ার সাবেক দুই এমপি, বগুড়ার তিন সাংবাদিকসহ ১৩৫ জনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাতপরিচয় আসামি করা হয়েছে ৩০০-৪০০

আসামি হওয়া বগুড়ার তিন সাংবাদিক হলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কেন্দ্রীয় সহ-সভাপতি ও দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার মাহমুদুল আলম নয়ন, ইনডিপেনডেন্ট টেলিভিশনের উত্তরাঞ্চল ব্যুরো প্রধান হাসিবুর রহমান বিলু এবং বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও দৈনিক কালের কণ্ঠের বগুড়া প্রতিনিধি জেএম রউফ। তাদের বিরুদ্ধে হত্যা ছাড়াও ককটেল ও পেট্রোলবোমা হামলার অভিযোগ আনা হয়েছে।

Advertisement

মামলায় বলা হয়েছে, গত ৪ আগস্ট দুপুরে শহরের ঝাউতলা এলাকায় ছাত্র-জনতার এক দফার আন্দোলনে এসে গুলিবিদ্ধ হয়ে নিহত হন শিমুল সরদার। ওই দিন বেলা সাড়ে ১১টায় বগুড়া শহরের ঝাউতলা এলাকায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নির্দেশে এবং সাবেক সংসদ সদস্য মজিবর রহমান মজনু, রাগেবুল আহসান রিপুসহ চারজনের নেতৃত্বে অন্য আসামিরা পিস্তল, কাটা রাইফেলসহ আগ্নেয়াস্ত্র ও দেশি অস্ত্রে সজ্জিত হয়ে ছাত্র-জনতার মিছিলে হামলা চালান। এসময় ছাত্র-জনতার মিছিলে ককটেল ও পেট্রোলবোমা হামলা করেন তিন সাংবাদিকসহ এজাহারভুক্ত আসামিরা।

নিহত শিমুল বগুড়া শহরের দক্ষিণ বৃন্দাবনপাড়ার দর্জি শ্রমিক ছিলেন।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে বগুড়ায় এর আগে আরও পাঁচটি মামলা হয়েছে। এসব মামলার মধ্যে চারটিতে হত্যা এবং একটিতে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে।

শিমুল হত্যা মামলায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের ও আসাদুজ্জামান কামালকে নির্দেশদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে।

Advertisement

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওলিউল্লাহ মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে তিন সাংবাদিকের নামে মামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বগুড়ায় কর্মরত সাংবাদিকরা। বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আমজাদ হোসেন মিন্টু সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাংবাদিকরা কোনো দলের না। তারা মিডিয়ার মালিক ও সম্পাদকের নির্দেশনায় পেশাগত দায়িত্ব পালন করেন।

এতে আরও বলা হয়, সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দিয়ে তাদের কণ্ঠরোধ করা যাবে না। প্রয়োজনে কর্মবিরতি পালন করে প্রতিবাদ জানানো হবে।

এসআর/এমএস