আন্তর্জাতিক

চীন থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানিতে শতভাগ শুল্ক আরোপ করছে কানাডা

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পর এবার চীন থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানির ক্ষেত্রে বাড়তি শুল্ক আরোপ করতে যাচ্ছে কানাডা। দেশটি জানিয়েছে, চীন থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানির ক্ষেত্রে ১০০ শতাংশ শুল্ক আরোপ করা হবে। পাশাপাশি স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ক্ষেত্রেও ২৫ শতাংশ শুল্ক আরোপ করবে দেশটি।

Advertisement

কানাডার একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, এই শুল্ক নীতি চীন থেকে আমদানি করা যে কোনো কোম্পানির গাড়ির জন্য প্রযোজ্য। এতে টেসলাও অন্তর্ভুক্ত থাকবে।

আরও পড়ুন>

চীনা গাড়ি আমদানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পথে হাঁটছে ইইউ চীনা গাড়িতে যুক্তরাষ্ট্রের শুল্কারোপ, সমর্থন করেন না ইলন মাস্ক

বার্ষিকভিত্তিতে ২০২৩ সালে কানাডার ভ্যানকুভার বন্দর দিয়ে চীনা গাড়ির আমদানি বাড়ে ৪৬০ শতাংশ। এ সময় চীন থেকে টেসলার গাড়িও আমদানি শুরু হয়।

Advertisement

গত ১২ জুন ইউরোপীয়ান কমিশন জুলাই থেকে চীনের বৈদ্যুতিক গাড়ির আমদানির ক্ষেত্রে অতিরিক্ত ৩৮ দশমিক ১ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করার কথা জানায়।

এর আগে চীনের বৈদ্যুতিক গাড়ি আমদানিতে ১০০ শতাংশ পর্যন্ত শুল্ক বাড়ায় যুক্তরাষ্ট্র। দেশটির ওই পদক্ষেপে আরও ১৮ বিলিয়ন ডলারের আমদানিকে প্রভাবিত করবে বলে জানানো হয়েছিল।

সূত্র: রয়টার্স

এমএসএম

Advertisement