ক্যাম্পাস

ঢাবি উপাচার্যের দায়িত্ব নিলেন নিয়াজ আহমেদ খান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য হিসেবে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

Advertisement

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেলে তিনি তার দায়িত্বে যোগ দেন। এসময় বিভিন্ন বিভাগের চেয়ারম্যানসহ বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এর আগে ড. নিয়াজ আহমেদ খানকে রাষ্ট্রপতি ও চ্যান্সেললের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর আর্টিকেল ১১ (২) ধারা অনুযায়ী উপাচার্য নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন রাজনীতি করি না, ভবিষ্যতেও করবো না: ঢাবির নতুন ভিসি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক নিয়াজ আহমেদ, প্রজ্ঞাপন জারি দুর্যোগের দিনে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে খরচ বাড়াবেন না: ঢাবি ভিসি

যোগদানের পর এক সংক্ষিপ্ত বক্তব্যে অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩০তম উপাচার্য হিসেবে যোগদানের প্রাক্কালে আপনাদের সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা। হাজারো ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে যে নতুন বাংলাদেশের শুভ সূচনা হলো তার ধারাবাহিকতায় বৈষম্যবিরোধী আদর্শ ও মূল্যবোধ মাথায় রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়কে পরিচালনা করার অভিপ্রায় ব্যক্ত করি এবং এ লক্ষ্যে আপনাদের সকলের আন্তরিক সহযোগিতা প্রার্থনা করি।

Advertisement

উপাচার্য আরও বলেন, আমি জানি ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে কোনো নতুন উপাচার্য দায়িত্বভার গ্রহণ করলে আপনারা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে এবং ভালোবাসার নিদর্শনস্বরূপ ফুল দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করে থাকেন। কিন্তু বর্তমানে আমার দায়িত্বভার গ্রহণের প্রেক্ষাপটটি একটু ভিন্ন। শহীদদের রক্তের দাগ এখনো শুকায়নি। অনেক ছাত্র-জনতা আহত অবস্থায় আহাজারি করছেন।

তিনি বলেন, অন্যদিকে দেশের ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে লাখ লাখ মানুষ নিদারুণ দুর্ভোগের মধ্য দিয়ে জীবন অতিবাহিত করছে। তাদের সবার প্রতি সহানুভূতিশীলতার অংশ হিসেবে এই মুহূর্তে ফুলসহ যে কোনো আড়ম্বরপূর্ণ আয়োজন থেকে বিরত থাকার জন্য আপনাদের প্রতি অনুরোধ জানাচ্ছি। আপনাদের শুভেচ্ছা ও দোয়া-ই কাম্য। এ ব্যাপারে আপনাদের একান্ত সহযোগিতা কামনা করছি।

এমএইচএ/বিএ/এএসএম

Advertisement