আন্তর্জাতিক

কলকাতাসহ বেশ কয়েকটি জেলায় রাতভর ভারী বৃষ্টি, থামেনি সকালেও

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থানরত নিম্নচাপ শক্তি বাড়িয়ে ভারী বৃষ্টিপাতে পরিণত হয়েছে। নিম্নচাপের প্রভাবে সোমবার (২৬ আগস্ট) সারারাত এক নাগাড়ে বৃষ্টি হয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

Advertisement

ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার কারণে লাগাতার বৃষ্টির পূর্বাভাস ছিল দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের জেলাগুলোতে। এর সঙ্গে দোসর হয়েছে নিম্নচাপ।

লাগাতার বৃষ্টির কারণে কলকাতার প্রায় সব এলাকাতেই পানি জমতে শুরু করেছে। মঙ্গলবার (২৭ আগস্ট) সকাল থেকে শহরে নিবিড়ভাবে হালকা ও মাঝারি বৃষ্টিপাত চলছে। একাধিক রাস্তায় পানি জমেছে।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই পরিস্থিতি আপাতত বহাল থাকবে। অর্থাৎ মঙ্গলবার বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

Advertisement

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, কলকাতাসহ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি থামার কোনো লক্ষণ নেই। বরং ভারী বৃষ্টিপাত হতে পারে। বজ্রপাতসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, নদিয়া, বর্ধমানসহ বেশকিছু জেলায়। পাশাপাশি উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, দুই দিনাজপুর ও শিলিগুড়িতে একই অবস্থা থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তরের কর্মকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে, যা স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্ৰি সেলসিয়াস কম। আর সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্ৰি সেলসিয়াস ঘরে ঘোরাফেরা করবে, যা স্বাভাবিকের চেয়ে ১.৯ ডিগ্ৰি কম। এদিন বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯১ থেকে ৯৭ শতাংশ থাকবে। আগামী ২৪ ঘণ্টা কলকাতায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, মঙ্গলবার সকাল থেকেই উত্তাল বঙ্গোপসাগর। বিপদের কথা মাথায় রেখে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শনিবার (৩১ আগষ্ট) ফের কলকাতাসহ বেশ কয়েকটি জেলায় বজ্রপাতসহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ডিডি/এসএএইচ

Advertisement