আইন-আদালত

কারিগরি বোর্ডের সনদ প্রদানের কার্যক্রমের নির্দেশনা চেয়ে রিট

বাংলাদেশ কারিগরি বোর্ডেরপরীক্ষা গ্রহণ ও সনদ প্রদানের কার্যক্রমের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

Advertisement

রোববার (২৫ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিট করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার। তিনি বলেন, হাইকোর্টের বিচারপতি আশিস রঞ্জন দাস ও বিচারপতি ফাহমিদা কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে আজ মঙ্গলবার (২৭ আগস্ট) রিটটি শুনানির জন্য কজলিস্টে রয়েছে। আদালতে রিটকারীর পক্ষে শুনানিতে থাকবেন আইনজীবী ইফফাত আরা খানম।

রিটে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৮ (৪৫ নং আইন) এর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

আরও পড়ুন স্ত্রী গ্রেফতারের পর ওএসডি হচ্ছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, নির্বাহী চেয়ারম্যান (সচিব) এবং সদস্য সচিব, গভর্নিং বোর্ড ও কার্যনির্বাহী কমিটি, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ, মহাপরিচালক কারিগরি শিক্ষা অধিদপ্তর, চেয়ারম্যান বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং আইন সচিবকে বিবাদী করা হয়েছে।

Advertisement

রিটে ২০২২সালে তৎকালীন প্রধানমন্ত্রী ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম সভার ৬ নং সিদ্ধান্ত এবং ২০২৪ সালে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের কার্যনির্বাহী কমিটির ১৩ তম সভার কার্যবিবরণী ২(ক) সিদ্ধান্ত বাতিল ঘোষণা করার জন্য প্রার্থনা করা হয়েছে।

পাশাপাশি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন ২০১৮ (৬৬ নং আইন) অনুসারে ন্যাশনাল টেকনিক্যাল অ্যান্ড ভোকেশোনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্কের প্রশিক্ষণ ও সনদ দেওয়ার কার্যক্রম যেন আগের মতো বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড পরিচালনা করতে পারে এ জন্য প্রার্থনা করা হয়েছে।

এফএইচ /এসআইটি/জিকেএস

Advertisement