তথ্যপ্রযুক্তি

কবে আসছে আইফোন ১৬?

গত বছর আইফোন ১৫ লঞ্চ হওয়ার পরই আইফোন ১৬ কেমন হবে, কী কী ফিচার থাকতে পারে, কেমন হবে ক্যামেরা এসব নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে। সব জল্পনার অবসান ঘটিয়ে সেপ্টেম্বরেই বাজারে আসছে আইফোন ১৬। যার জন্য পুরোবিশ্ব একেবারে উন্মুখ হয়ে আছে।

Advertisement

তবে কবে আসছে আইফোন ১৬, তা নিয়ে চিন্তায় ঘুম উড়ে গেছে আইফোনপ্রেমীদের। জানা গেছে, আইফোন ১৬ সিরিজের মডেলগুলো লঞ্চ হতে আর বেশি দেরি নেই। এরই মধ্যে একটি সম্ভাব্য তারিখও প্রকাশ্যে এসেছে। শোনা যাচ্ছে, আগামী ১০ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে আইফোন ১৬ সিরিজ।

এর সঙ্গে নতুন অ্যাপেল ওয়াচ এবং এয়ারপডস লঞ্চ করার কথা রয়েছে অ্যাপেল কর্তৃপক্ষের। অন্যদিকে আবার শোনা গিয়েছে, আইফোন ১৬ সিরিজের ফোনগুলি লঞ্চ হতে পারে ২০ সেপ্টেম্বর। ওই দিন থেকে বিক্রি শুরু হতে পারে অ্যাপেল আইফোন ১৬ সিরিজের। আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স-এই চারটি মডেল আইফোন ১৬ সিরিজে লঞ্চ হতে পারে।

আরও পড়ুনআইফোন ১৬-তে যেসব নতুন ফিচার থাকছে

অ্যাপেলের ইভেন্ট ১০ সেপ্টেম্বর হবে নাকি ২০ সেপ্টেম্বর সেই প্রসঙ্গে আনুষ্ঠানিক ভাবে অ্যাপেল কর্তৃপক্ষ কিছু ঘোষণা করেনি। তবে এটা জানা গিয়েছে যে আইফোন ১৬ সিরিজের প্রো মডেলগুলোতে আগের সিরিজগুলোর তুলনায় সামান্য বড় সাইজের ডিসপ্লে থাকতে চলেছে। এছাড়াও একটি ক্যাপচার বাটন থাকতে পারে এই ফোনগুলোতে।

Advertisement

আইফোন ১৬-এর ডিজাইন, ক্যামেরায় অনেক পরিবর্তন থাকতে পারে বলেই শোনা যাচ্ছে। আড়ম্বরপূর্ণ রং, পরিমার্জিত নকশা এবং ম্যাট ফিনিশ সহ লঞ্চ করা হতে পারে এই ফোন। আইফোন ১৫ সিরিজের তুলনায় উন্নত ক্যামেরা সেনসর দেখা যাবে আইফোন ১৬ সিরিজের ফোনে। ক্যামেরা মডিউলের ডিজাইনেও পরিবর্তন লক্ষ্য করা যাবে।

আরও পড়ুনআইফোনে শক্তিশালী পাসকোড তৈরি করবেন যেভাবেআইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়

সূত্র: দ্য ইকোনোমিক টাইমস

কেএসকে/জেআইএম

Advertisement