জাতীয়

২৪ ঘণ্টায় ২১ হেলিকপ্টার-বোটে আরও উদ্ধার ৩৫৬৭

দেশের বিভিন্ন জেলায় বন্যার্তদের সহায়তায় কাজ করছে সশস্ত্র বাহিনী। গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫৬৭ জন বন্যাদুর্গত ব্যক্তিকে হেলিকপ্টার ও বোটযোগে উদ্ধার করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে সাতটি অস্থায়ী মেডিকেল টিমের মাধ্যমে ২২১৭ জনকে চিকিৎসা সহায়তা করা হয়েছে।

Advertisement

সোমবার (২৬ আগস্ট) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানায়, সশস্ত্র বাহিনী কর্তৃক বন্যার্তদের উদ্ধার, চিকিৎসা সেবা ও ত্রাণ সহায়তায় কার্যক্রমের অংশ হিসেবে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫৬৭ জন বন্যাদুর্গত ব্যক্তিকে হেলিকপ্টার ও বোটযোগে উদ্ধার করা হয়েছে।

পাশাপাশি ২১ হাজার ৫৫৯ প্যাকেট খাদ্য সামগ্রী, ১২ হাজার ৯৯৩ কেজি শুকনা রশদ, ৪ হাজার ৬২০ জনকে রান্না করা খাবার এবং ৫ হাজার ৬৪০ লিটার পানি বন্যার্তদের মাঝে বিতরণ করা হয়েছে।

Advertisement

এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে সাতটি অস্থায়ী মেডিকেল টিমের মাধ্যমে ২ হাজার ২১৭ জনকে চিকিৎসা সহায়তা দেওয়া হয়েছে।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় ২৫ আগস্ট বাংলাদেশ সেনাবাহিনী জল, স্থল ও আকাশ পথে উদ্ধার অভিযান ও ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করে।

আইএসপিআর আরও জানায়, মানবতার সেবায় পরিচালিত এই অভিযানকে ত্বরান্বিত করার লক্ষ্যে সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপ ২১টি হেলিকপ্টার সর্টির মাধ্যমে উদ্ধার ও ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করে।

উল্লেখ্য, হেলিকপ্টারের মাধ্যমে ১৬ জন মুমূর্ষ রোগীকে দুর্যোগপূর্ণ এলাকা থেকে উদ্ধারপূর্বক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

Advertisement

যাদের মধ্যে ৩ জন শিশু, ৬ জন অন্তঃসত্ত্বা নারী, দুজন পক্ষাঘাতগ্রস্ত রোগী ও ৫ জন বার্ধক্যজনিত রোগে আক্রান্ত ব্যক্তি রয়েছেন।

দুর্যোগপূর্ণ আবহাওয়া সত্ত্বেও ২ হাজার ১৪৭ প্যাকেট ত্রাণ ফেনী সদর, ফাজিলপুর, ছাগলনাইয়া, সোনাগাজী, পরশুরাম ও মধুগ্রাম এলাকায় সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে বিতরণ করা হয়েছে।

এছাড়া বন্যাকবলতি পাইকগাছার দুর্গত মানুষের সেবায় কাজ করে যাচ্ছে বাংলাদশে নৌবাহিনী। একইসঙ্গে বাংলাদেশ বিমান বাহিনী অব্যাহতভাবে বন্যা দুর্গত এলাকায় উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চলমান রেখেছে।

দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় সশস্ত্র বাহিনীর এ কার্যক্রম চলমান থাকবে বলেও জানিয়েছে আইএসপিআর।

টিটি/এমআরএম