ক্যাম্পাস

ফ্যাসিবাদমুক্ত প্রশাসনের দাবিতে ঢাবিতে বিক্ষোভ

সচিবালয় এলাকায় আনসার-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনায় জড়িতদের খুঁজে বের করে অবিলম্বে বিচার ও ফ্যাসিবাদমুক্ত প্রশাসন নিশ্চিতের দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

Advertisement

সোমবার (২৬ আগস্ট) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত এক বিক্ষোভ সমাবেশে এই দাবি জানানো হয়।

এতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেন, গত রোববার সরকারের সঙ্গে দুপুরে সন্ধ্যায় কথা বলে দেওয়ার ব্যবস্থা করা হয়। অধিকাংশ দাবি মেনে নেওয়া হয় এবং বাকি দাবিগুলো মেনে নেওয়ার জন্য যৌক্তিকতা বিবেচনায় সময় চাওয়া হয়। এরপরও কিছু আনসার সদস্য দাবি মেনে নেয় না। তাদের মূল উদ্দেশ্য ছিল সচিবালয়কে অবরুদ্ধ করা। সেখানে আনসারদের মধ্যে ছিল আনসার লীগ, ওইখানে আনসার লীগের যিনি নেতৃত্ব দিয়েছিলেন, তিনি অতীতে স্বেচ্ছাসেবক লীগের নেতা ছিলেন। আনসারের নাম করে মদদপুষ্ট হয়ে আনসার লীগ অতর্কিত রক্তাক্ত হামলা চালায়। এর পূর্বে আনসারের যে ডিজি ছিলেন, সেই আওয়ামী লীগের মদদপুষ্ট ডিজিকে বিচারের আওতায় আনতে হবে।

তিনি আরও বলেন, এখনও দেশে ফ্যাসিবাদের দোষররা বাংলাদেশের বিভিন্ন জায়গায় বসে ষড়যন্ত্র করে যাচ্ছে, তাদের দ্রুত খুঁজে সেসব জায়গা থেকে দ্রুত উৎপাটন করতে হবে। স্বরাষ্ট্র উপদেষ্টাকে বলতে চাই, ৫ তারিখ চলে গেছে আজকে ২৬ তারিখ, পুলিশ কেন সেভাবে মাঠে নেই। সচিবালয়কে রক্ষা করতে কেন ছাত্র সমাজকে সচিবালয়ে যেতে হলো। গতকালকে আনসার সদস্যরা বুলেট নিক্ষেপ করেছে, কীভাবে ওই আনসার সদস্য নামের ওই আনসার লীগদের হাতে সেই অবৈধ অস্ত্র গেলো? আপনাদের তাদের খুঁজে বের করতে হবে, তাদের বুলেট চালানোর অনুমতি কে দিয়েছে।

Advertisement

এ সময় অন্যান্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আশরেফা, আহত শিক্ষার্থী সজিব, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক লুৎফর রহমান বক্তব্য দেন।

এমএইচএ/এমআরএম