আন্তর্জাতিক

পাকিস্তানে আন্দোলনের ভয়ে কনটেইনার দিয়ে রাস্তা ব্লক

পাকিস্তানে পার্লামেন্ট ভবনের সামনে সোমবার (২৬ আগস্ট) বিক্ষোভের ঘোষণা দিয়েছেন ইউটিলিটি স্টোরস করপোরেশনের (ইউএসসি) কর্মকর্তা-কর্মচারীরা। সেই আন্দোলনের ভয়ে পুরো ‘রেড জোন’ ঘিরে ফেলার উদ্যোগ নিয়েছে ইসলামাবাদ প্রশাসন। তার জন্য বিপুল সংখ্যক পুলিশ সদস্যের পাশাপাশি নেওয়া হচ্ছে ৯৭টি শিপিং কনটেইনারও।

Advertisement

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, ইউএসসির কর্মচারীরা প্রস্তাবিত স্টোর বন্ধের বিরুদ্ধে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন। যদিও সরকার এই উদ্যোগকে গুজব বলে উড়িয়ে দিয়েছে।

আরও পড়ুন>>

বাংলাদেশের ঘটনায় অনুপ্রাণিত হয়ে পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক বাংলাদেশ এখন অনুপ্রেরণা, পাকিস্তানে বিক্রি হচ্ছে লাল-সবুজের পতাকা বাংলাদেশের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায়ের অপেক্ষায় পাকিস্তান

এখন পাকিস্তানি পার্লামেন্ট ভবনের বাইরে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছেন ইউএসসি কর্মচারীরা। কিন্তু তাদের এই জমায়েতের সুযোগ দিতে দিতে রাজি নয় ইসলামাবাদ প্রশাসন। এ কারণে পার্লামেন্টের চারপাশে ‘রেড জোন’ পুরোপুরি ঘিরে ফেলার পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ।

Advertisement

সূত্র জানিয়েছে, এই এলাকার ১৩টি পয়েন্ট চিহ্নিত করে একটি ব্যাপক নিরাপত্তা পরিকল্পনা তৈরি করা হয়েছে। পরিকল্পনা অনুসারে, ৯৭টি শিপিং কনটেইনার দিয়ে রেড জোনে যাওয়ার রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হবে।

এই ৯৭টি কনটেইনারের মধ্যে ৯২টি জব্দ করেছে ইসলামাবাদ পুলিশ। বাকিগুলো আগে থেকেই তাদের কাছে ছিল।

আরও পড়ুন>>

পাকিস্তানজুড়ে ইন্টারনেট-সোশ্যাল মিডিয়া বিভ্রাট, কারণ ‘অজানা’ পাকিস্তানে ইন্টারনেট বন্ধ করা হয়নি, ভিপিএনের জন্যই ধীরগতি: মন্ত্রী ইন্টারনেটে ধীরগতি/ পাকিস্তানি ফ্রিল্যান্সারদের কাজ চলে আসছে বাংলাদেশে

জানা গেছে, ১০টি কনটেইনার বসানো হবে আইএসআই চেকপয়েন্টে, আটটি ম্যারিয়ট হোটেলে, ২৬টি এক্সপ্রেস চকে, দুটি নির্বাচন কমিশনে, আটটি নদরা চকে, একটি ফাটা পিকেটে, আটটি সেরেনা টার্নে, ১৪টি কন্টেইনার সেরেনা ট্রাফিকের কাছে বসানো হবে। কাশ্মীর হাইওয়ে সিগন্যাল এবং বারী ইমাম টি-ক্রসে থাকবে চারটি কনটেইনার।

Advertisement

একইভাবে, কোহসার ব্লকের কাছে সড়কে চারটি, সেরেনা চেকপয়েন্টে দুটি, গ্লোব চকে দুটি এবং কূটনৈতিক এলাকার প্রবেশদ্বারে রাখা হবে আরও দুটি কনটেইনার।

তবে ইউএসসি কর্মীরা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সরকার সিদ্ধান্ত প্রত্যাহার না করলে তারা বৃহত্তর আন্দোলনের ডাক দেবেন।

কেএএ/