দেশজুড়ে

বন্যার পানি নিষ্কাশন বন্ধ, খাল পরিষ্কার করলো স্বেচ্ছাসেবীরা

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার আমিশাপাড়া খাল পরিষ্কার করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করেছে স্বেচ্ছাসেবীরা। খালটিকে ময়লা ফেলে ভাগাড়ে পরিণত করা হয়েছিল। এতে পানি নিষ্কাশন বন্ধ ছিল।

Advertisement

রোববার (২৫ আগস্ট) দুপুরে স্থানীয় ভদ্রগাঁও তরুণ সংঘের উদ্যোগে স্বেচ্ছাশ্রমে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা।

জানা গেছে, আমিশা বাজারের এ খালের চার থেকে পাঁচশ ফুট জায়গায় বাজারের ময়লা ও হাসপাতালের বর্জ্য ফেলে পানি নিষ্কাশন বন্ধ করে দেওয়া হয়েছিল। ভয়াবহ বন্যায় পানি চলাচল করতে না পারায় স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘ভদ্রগাঁও তরুণ সংঘ’ এটি পরিষ্কারের উদ্যোগ নেয়।

সংগঠনের সভাপতি ছালেহ আহমদ রিপন জাগো নিউজকে বলেন, খালে পানি আটকে প্রচুর মানুষ পানিবন্দি হয়ে ছিল। স্বেচ্ছাসেবকরা ভেকুমেশিন (খননযন্ত্র) সংগ্রহ করে এটি পরিষ্কারের উদ্যোগ নিয়েছি। এ কাজে সার্বিক সহযোগিতা করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা ও সমাজসেবক শেখ মোহাম্মদ মানিককে ধন্যবাদ জানাই।

Advertisement

উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা জাগো নিউজকে বলেন, তরুণ-যুবকদের এমন কাজকে স্বাগত জানাই। আজ তারা যে উদ্যোগ নিয়েছে তা স্মরণীয় হয়ে থাকবে। তাদের মতো সমাজের আরও স্বেচ্ছাসেবীসহ ভালো মানুষগুলো এগিয়ে এলে ছোট ছোট সমস্যাগুলো নিজেরাই সমাধান করা সম্ভব। এ ধরনের কাজে এগিয়ে আসা মানুষজনকে সার্বিক সহযোগিতা করতে প্রস্তুত আছি।

ভদ্রগাঁও তরুণ সংঘের সাধারণ সম্পাদক রেজাউল হক রাজু জাগো নিউজকে বলেন, ১৯৯৬ সালের ৬ জুন প্রতিষ্ঠিত এ সংগঠনটির সদস্যরা সামাজিক কাজে নিজেদেরকে নিয়োজিত রেখেছে। বর্তমানে ভয়াবহ বন্যায় স্থানীয় খলিলুর রহমান আলীয়া মাদরাসায় তিনশোর বেশি মানুষকে আশ্রয় দিয়ে তিন বেলা খাবারের ব্যবস্থা করছি।

তিনি বলেন, এ কাজে আমাদের সংগঠনের সভাপতি ছালেহ আহমদ রিপনসহ ক্রিড়া সম্পাদক আলা উদ্দিন, ধর্ম সম্পাদক নাজমুল হাসান, প্রতিষ্ঠাতা সদস্য রহমত উল্যাহসহ সদস্যরা স্বেচ্ছায় শ্রম ও আর্থিক সহযোগিতা করে আসছেন।

ইকবাল হোসেন মজনু/এফএ/জিকেএস

Advertisement