খেলাধুলা

এনদ্রিকের ইতিহাস, রিয়ালের প্রথম জয়

রিয়াল মাদ্রিদের জার্সিতে প্রথম অফিসিয়াল ম্যাচেই রেকর্ড করলেন ‘বিস্ময়বালক’ এনদ্রিক। গোল করে এই রেকর্ড করেছেন ব্রাজিলিয়ান তরুণ। এনদ্রিকের রেকর্ডের দিনে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে রিয়াল। চলতি ২০২৪-২০২৫ মৌসুমে লা লিগায় এটি রিয়ালের প্রথম জয়। এর আগে মৌসুমের প্রথম ম্যাচে মায়োর্কার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল লস ব্লাঙ্কসরা।

Advertisement

গতকাল রোববার সান্তিয়াগো বার্নাব্যুতে ৮৬ মিনিটে কিলিয়ান এমবাপের বদলি হিসেবে খেলতে নেমে ৯৬ মিনিটে গোল করেন এনদ্রিক। চলতি ২১ শতাব্দীতে লা লিগায় সর্বকনিষ্ট রিয়াল তারকা হিসেবে গোল করার রেকর্ড করেন তিনি। এই সময়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে পঞ্চম কনিষ্ট খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়েন এনদ্রিক।

1 - @Endrick has become the youngest @realmadridenplayer to score on his @LaLigaEn debut in the 21st century (18 years and 35 days), and the fifth youngest overall in this period in the competition. Differential. pic.twitter.com/zLsgdhSzun

— OptaJose (@OptaJose) August 25, 2024

ঘরের মাঠে রিয়ালের হয়ে গতকালের ম্যাচের তৃতীয় গোলটি করেন এনদ্রিক। ব্রাহিম দিয়াজের পাস থেকে বক্সের কিনারে বল পেয়ে রেকর্ডময় গোল করেন ১৮ বছর ৩৫ দিন বয়সী এই ব্রাজিলিয়ান।

Advertisement

এনদ্রিককের আগের গোলটি দিয়াজ নিজেই করেন। ৮৮ মিনিটে ইডার মিলিটাওয়ের পাস থেকে বক্সের ভেতর থেকে বাঁপায়ের শটে গোল করেন তিনি।

রিয়াল প্রথম গোল পায় ৫০ মিনিটে। ফ্রি-কিক থেকে দুর্দান্ত শটে গোলটি করেন ফেদেরিকো ভালভার্দে।

রিয়ালে এমবাপের যুগ শুরু হয়েছিল অনেকটাই স্বপ্নের মতো। অভিষেক ম্যাচ গোল দিয়ে রাঙিয়েছেন ফ্রান্সের অধিনায়ক। উয়েফা সুপার লিগের সেই ম্যাচে আটালান্টার বিপক্ষে ২-০ গোলে জিতেছিল রিয়াল। কিন্তু এরপর দুটি ম্যাচে খেললেও কোনো গোল করতে পারেননি তিনি। অর্থাৎ লা লিগায় এখন পর্যন্ত গোল করতে পারেননি সাবেক পিএসজি তারকা। বরং অনেকগুলো দারুণ সুযোগই মিস করেছেন তিনি।

গতকালও গোল মিসের মহড়া দিয়েছেন এমবাপে। দারুণ কিছু সুযোগ হাতছাড়া করেন তিনি। তার সঙ্গে ফ্লপ ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো ও আর্দা গুলার।

Advertisement

লা লিগার চলতি মৌসুমে ২ ম্যাচে ১ জয় আর ১ ড্রতে রিয়ালের পয়েন্ট ৪। টেবিলে বর্তমানে তৃতীয় স্থানে আছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সেল্টা ভিগো। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা।

এমএইচ/জেআইএম