অর্থনীতি

এস আলমের আরেক ব্যাংকের পর্ষদ ভেঙে দিলো কেন্দ্রীয় ব্যাংক

সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে নতুন এক পরিচালক ও ৪ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে।

Advertisement

গতকাল শনিবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন পরিচালক হিসেব নিয়োগ পেয়েছেন সোশ্যাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তা শেয়ারহোল্ডার অবসরপ্রাপ্ত মেজর ডা. মো. রেজাউল হক। স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাকসুদা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সের অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম, রূপালী ব্যাংকেট সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোরশেদ আলম খন্দকার এবং চার্টার্ড একাউন্টেন্ট মো. আনোয়ার হোসেন।

আরও পড়ুন পর্ষদ ভেঙে দিয়ে ইসলামী ব্যাংকে ৫ স্বতন্ত্র পরিচালক নিয়োগ  ‘নগদ’-এ প্রশাসক নিয়োগ দিলো বাংলাদেশ ব্যাংক 

এর আগে ২০১৭ সালে বাংলাদেশ ব্যাংক ও একটি গোয়েন্দা সংস্থার সহায়তায় সোশ্যাল ইসলামী ব্যাংক দখলে নেয় এস আলম গ্রুপ। গত ১৯ আগস্ট এস আলমের নিয়ন্ত্রণে থাকা ৬ ব্যাংকের ঋণ বিতরণে বিধিনিষেধ আরোপ করে বাংলাদেশ ব্যাংক।

Advertisement

ব্যাংকগুলো কৃষি, চলতি মূলধন, সিএমএসএমই, প্রণোদনা প্যাকেজ এবং নিজ ব্যাংকে রক্ষিত এফডিআরের বিপরীতে সর্বোচ্চ ৫ কোটি টাকা দিতে পারবে। এলসি খোলার ক্ষেত্রে শতভাগ নগদ মার্জিন নিতে হবে তাদের। আর মেয়াদোত্তীর্ণ বা সীমাতিরিক্ত বকেয়া স্থিতির নগদ আদায় ছাড়া বিদ্যমান বিনিয়োগ সুবিধা দেওয়া যাবে না।

এর আগে গত ২২ আগস্ট এস আলমের মালিকানা ছাড়াতে ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়ে নতুন করে পাঁচজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ইএআর/কেএসআর/জিকেএস

Advertisement