অর্থনীতি

ব্যাংক থেকে নগদ ৪ লাখ টাকা তুলতে পারবেন গ্রাহক

চলতি সপ্তাহে ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এক‌টি অ্যাকাউন্ট থেকে চার লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলন করতে পারবেন গ্রাহকরা। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে বলে ব্যাংকগুলোকে এসএমএস দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

Advertisement

একই সঙ্গে কোনো লেনদেন সন্দেহজনক মনে হলে তাৎক্ষণিক কেন্দ্রীয় ব্যাংককে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার (২৪ আগস্ট) রাতে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) এক জরুরি বার্তায় এই নির্দেশনা দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, একজন গ্রাহক চার লাখের বেশি নগদ টাকা উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ টাকা আরেক হিসাবে স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

Advertisement

আরও পড়ুন চলতি সপ্তাহে ব্যাংক থেকে ৩ লাখ টাকার বেশি তোলা যাবে না

এর আগের সপ্তাহে নগদ সর্বোচ্চ তিন লাখ টাকা তোলার সুযোগ ছিল। এক সপ্তাহের ব্যবধানে নগদ উত্তোলনের সুযোগে আরও এক লাখ টাকা বাড়িয়ে নতুন সীমা ঠিক করে দেয় আর্থিক খাতের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থাটি।

এর আগে গত ১০ আগস্ট এক নির্দেশনায় বলা হয়, অ্যাকাউন্ট থেকে দুই লাখ টাকার বেশি নগদ উত্তোলন করা যাবে না। তারও আগে গত ৮ আগস্ট এক লাখ টাকার বেশি নগদ উত্তোলন করতে পারেননি গ্রাহকরা। ওই দিন বলা হয়েছিল শুধু ৮ আগস্টের জন্য এ নির্দেশনা দেওয়া হলো।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। তারপর থেকে নগদ অর্থ উত্তোলনের সময়সীমা বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক।

ইএ/জিকেএস

Advertisement