আন্তর্জাতিক

ইসরায়েলে প্রায় সাড়ে ৩০০ রকেট ছুড়েছে হিজবুল্লাহ

ইসরায়েলে প্রায় সাড়ে ৩০০ রকেট ছুড়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইসরায়েলের গভীরে সামরিক ঘাঁটিতে এসব ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। পরিকল্পনা মাফিক ড্রোনগুলো নির্ধারিত লক্ষ্যে আঘাত হেনেছে বলে জানানো হয়। খবর আল জাজিরার।

Advertisement

হিজবুল্লাহ এক বিবৃতিতে জানিয়েছে, মেরন ঘাঁটি এবং অধিকৃত গোলান মালভূমির চারটি স্থানসহ ইসরায়েলের ১১টি সামরিক ঘাঁটি ও ব্যারাকে ৩২০টিরও বেশি কাতিউশা রকেট দিয়ে হামলা চালানো হয়েছে।

এর আগে হিজবুল্লাহকে লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরায়েলি সামরিক বাহিনী। এর জবাবেই হিজবুল্লাহও দফায় দফায় রকেট ছুড়েছে। এমন পরিস্থিতিতে যুদ্ধের শঙ্কায় বন্ধ করে দেওয়া হয়েছে তেল-আবিব বিমানবন্দর।

রোববার (২৫ আগস্ট) ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, লেবাননে হিজবুল্লাহর ‘হুমকি’ দূর করতে ‘সক্রিয়ভাবে’ বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তিনি বলেন, কিছু সময় আগে ইসরায়েলের সামরিক বাহিনী জানতে পারে, হিজবুল্লাহ ইসরায়েলি ভূখণ্ডের দিকে ক্ষেপণাস্ত্র ও রকেট নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছে। এই হুমকি দূর করতে লেবাননের লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

Advertisement

ইসরায়েলের এই বিবৃতির কিছুক্ষণ পরেই জানা যায়, তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে ‘নিরাপত্তা শঙ্কায়’ সব ধরনের ফ্লাইট ওঠানামা স্থগিত করা হয়েছে।

এদিকে লেবানিজ সশস্ত্র গোষ্ঠীটি একটি বিবৃতিতে বলেছে, গত ৩০ জুলাই বৈরুতে হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে ‘বড়’ ড্রোন ও রকেট হামলা শুরু করেছে তারা।

এর আগে গত শুক্রবার ইসরায়েলি বাহিনীর ওপর হামলা চালিয়েছে ফিলিস্তিনের তিনটি সশস্ত্র গোষ্ঠী। গাজা সিটির জেইতুন এলাকায় এসব হামলা চালানো হয়। সে সময় যুদ্ধবিষয়ক একটি পর্যবেক্ষণ সংস্থা জানায়, হামাসের সঙ্গে যৌথভাবে হামলা চালিয়েছে প্যালেস্টাইন ইসলামিক জিহাদ এবং আল আকসা মার্টিয়ার্স ব্রিগেডস।

আরও পড়ুন: ইসরায়েল-লেবানন যুদ্ধ কি শুরু হয়ে গেলো? ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে ৩ ফিলিস্তিনি গোষ্ঠীর হামলা এক রাতে লেবাননের প্রায় ১০ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল ফের ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা

ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে রকেট ও মর্টার দিয়ে হামলা চালানো হয়। গাজা শহরের দক্ষিণে নেটজারিম করিডোরে একটি ইসরায়েলি কমান্ড ও কন্ট্রোল সেন্টারে সশস্ত্র ড্রোন হামলা চালানো হয়েছে বলে দাবি করে হামাস। এছাড়া গত ১৫ আগস্ট ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়।

Advertisement

টিটিএন