লাইফস্টাইল

দৈনিক ১১ মিনিট হাঁটলেই সারবে ১১ রোগ, বলছে সমীক্ষা

হাঁটার স্বাস্থ্য উপকারিতা অনেক। সুস্থ থাকতে নিয়ম মেনে প্রতিদিন হাঁটার বিকল্প নেই। ওজন কমানো থেকে শুরু করে ডায়াবেটিস, হৃদরোগসহ কঠিন ব্যাধি থেকে মুক্তি মেলে নিয়মিত হাঁটার অভ্যাস থাকলে।

Advertisement

অনেকেরই ভুল ধারণা আছে, সুস্থ থাকতে ঘণ্টাখানেক বা তারও বেশি সময় হাঁটতে হয়। জানলে অবাক হবেন, দৈনিক মাত্র ১১ মিনিট হেঁটেও আপনি সুফল পাবেন।

বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, ১১ মিনিট হাঁটলে অকালমৃত্যুর ঝুঁকি কমে। এমনকি ক্রনিক রোগের সমস্যাও কমে। সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব স্পোর্টস মেডিসিনে প্রকাশিত এক সমীক্ষা জানাচ্ছে, নিয়ম করে ১১ মিনিট হাঁটলেই অকালমৃত্যুর ঝুঁকি কমে প্রায় ২৫ শতাংশ।

এমনকি প্রতিদিনের কর্মব্যস্ত জীবন থেকে মাত্র ১১ মিনিট বের করে কেউ যদি হাঁটেন, তাহলে অনন্ত ১১ রোগের ঝুঁকি কমবে। নিয়মিত হাঁটলে কোন কোন রোগ সারবে চলুন জেনে নেওয়া যাক-

Advertisement

ওজন কমবে

ক্যালোরি বার্ন করার অন্যতম এক শরীরচর্চা হলো হাঁটা। শরীরের অতিরিক্ত মেদ-ভুঁড়ি কমাতে হাঁটার চেয়ে সহজ বিকল্প আর কিছু হতে পারে না। প্রতিদিন যদি ঘড়ি ধরে ১১ মিনিট বা তার বেশি সময় হাঁটার অভ্যাস গড়ে তোলেন, তাহলে ওজন কমবে সহজেই।

হৃদযন্ত্র ভালো থাকবে

হার্টের রোগীদের জন্য ১১ মিনিট ধরে হাঁটাহাঁটি বেশ কার্যকরী। হার্টের সমস্যা থাকলে শরীরচর্চা করতেই হয়। এক্ষেত্রে জিমে গিয়ে নানা ধরনের সরঞ্জাম ব্যবহার করে শরীরচর্চার বিকল্প হতে পারে হাঁটাহাঁটি।

দুশ্চিন্তা কমে

মানসিক অবসাদ কমাতে শরীরচর্চা দারুণ কার্যকরী। নিয়মিত ১১ মিনিট হাঁটাহাঁটি করলে আপনার মনের অবসাদ বা দুশ্চিন্তা কেটে যাবে সহজেই।

ব্যথা কমবে

বয়স বাড়তেই গাঁটে ব্যথার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। এক্ষেত্রে দীর্ঘমেয়াদ ওষুধ খেয়েও অনেকের লাভ হয় না। এ সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত হাঁটুন অন্তত ১১ মিনিট। দেখবেন কিছুদিনের মধ্যেই ব্যথা সেরে যাবে।

Advertisement

ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে

নিয়মিত হাঁটলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। একই সঙ্গে ডায়াবেটিস রোগীরা দৈনিক ১১ মিনিট হেঁটেও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

আরও পড়ুন প্রতিদিন ডিম খেলে শরীরে যা ঘটেতামান্না ভাটিয়া ঘরোয়া যে উপায়ে ত্বকের যত্ন নেন ঘুম ভালো হয়

সুস্থ থাকতে দৈনিক পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। তবে অনেকেই এখন অনিদ্রায় ভোগেন। এর মূল কারন হতে পারে শরীরচর্চার অভাব। আপনি নিয়মিত ১১ মিনিট করে হাঁটলে অনিদ্রা থেকে মুক্তি পাবেন। এর পাশাপাশি মেডিটেশন করুন।

হজমশক্তি বাড়ে

হজমের সমস্যায় যারা ভোগেন তারাও নিয়মিত হেঁটে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। জানলে অবাক হবেন, দৈনিক ১১ মিনিট হাঁটলে হজমশক্তি বাড়বে ও পেটের নানা সমস্যাও কমবে।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে

হাঁটলে বাড়ে মস্তিষ্কের কার্যক্ষমতা। তাই নিয়মিত হাঁটুন। বেশিক্ষণ না পারলে অন্তত ১১ মিনিট জোরে হাঁটুন। এতে মস্তিষ্কের কোষে অক্সিজেন ও প্রোটিন সঠিকভাবে পৌঁছাবে। ফলে ভালো থাকবে ব্রেইন।

পায়ের পেশি শক্তি বাড়বে

নিয়মিত হাঁটলে বাড়বে পায়ের পেশি শক্তি। প্রতিদিন না হাঁটার ফলে অনেকেরই পায়ে ব্যথা করে কিংবা ফুলে যায় বসে থাকার কারণে। এসব সমস্যা কমাতে ও পায়ের পেশি শক্তি বাড়াতে হাঁটার বিকল্প নেই।

মেজাজ ভালো রাখে

হাঁটলে মেজাজেও পরিবর্তন ঘটে। মন ভালো রাখার কার্যকরী এক উপায় হলো হাঁটা। কর্মব্যস্ত সময় কাটানোর ফলে অনেকের মেজাজ খিটখিটে হয়ে ওঠে। এক্ষেত্রে সঠিক নিরাময় মিলবে ১১ মিনিট হাঁটলে।

সৃজনশীল চিন্তা বাড়ে

মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে যেমন হাঁটা উপকারী, ঠিক তেমনই নিয়মিত হাঁটলে বাড়ে সৃজনশীল চিন্তা। যারা ক্রিয়েটিভ কাজ করেন, তাদের উচিত নিয়মিত হাঁটাহাঁটি করা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম