লাইফস্টাইল

দাঁতের শিরশিরানি সারাতে যা করবেন

বিভিন্ন কারণে দাঁতে শিরশিরানি হতে পারে। বিশেষ করে অতিরিক্ত ঠান্ডা, গরম বা টকজাতীয় খাবার খেলে দাঁতে শিরশির ভাব হতে পারে। ডাক্তারি পরিভাষায় এর নাম টুথ সেনসিটিভিটি। দাঁতে এনামেল নামক এক প্রকার উপাদান থাকে যা দাঁতের স্বাস্থ্য রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

এই উপাদানটি ক্ষয়ে গেলে দাঁতের ভিতরে থাকা স্নায়ুগুলি উন্মুক্ত হয়ে যায়। ফলে বিশেষত ঠান্ডা খাবার ও পানীয় এই স্নায়ুগুলির সংস্পর্শে এলে শিরশির করে ওঠে দাঁত। যদিও এ সমস্যা থেকে সহজেই নিস্তার মেলে চিকিৎসকের পরামর্শ মানলে।

তবে হঠাৎ করেই যদি এ সমস্যা হয় সেক্ষেত্রে ঘরোয়া উপায়েও এর সমাধান করতে পারবেন।নির্দিষ্ট কিছু টুথপেস্ট বা মাউথওয়াশ ব্যবহার করলেও এ অসুবিধা এড়ানো যায়। পাশাপাশি কিছু ঘরোয়া উপায় অনুসরণ করেও দাঁতের শিরশিরানি থেকে মুক্তি পেতে পারেন-

আরও পড়ুন

Advertisement

বর্ষায় ডায়াবেটিস রোগীরা যেভাবে নিজের যত্ন নেবেন প্রস্রাব চেপে রাখলে কঠিন যে রোগের ঝুঁকি বাড়ে ক্যাপসাইসিন জেল বা মাউথওয়াশ ব্যবহার

মরিচে থাকা ক্যাপসাইসিন নামক যৌগ যে কোনো প্রদাহ কমাতেই দারুণ উপকারী। ক্যাপসাইসিন জেল বা মাউথওয়াশ ব্যবহারেও সেরে যায় এ সমস্যা। যদিও প্রথমে সামান্য জ্বলতে পারে, তবে কিছুক্ষণ পরই ঠিক হয়ে যাবে।

গরম পানিতে কুলকুচি

এক গ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ মধু মিশিয়ে কুলকুচি করলেও দাঁতের শিরশির অনুভূতি থেকে মুক্তি মিলবে। তবে এটা রাতে শোওয়ার আগে না করাই ভালো।

ভ্যানিলা এক্সট্র্যাক্ট

সামন্য ভ্যানিলা এক্সট্র্যাক্ট তুলায় করে মাড়িতে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন হালকা গরম পানিতে। কিছুদিন ব্যবহারেই ফল পাবেন।

Advertisement

রসুন ও লবণের মিশ্রণ

একটি রসুন বেটে এর মধ্যে ২-৩ ফোটা পানি ও সামান্য লবণ মিশিয়ে আক্রান্ত দাঁতে মিশ্রণটি লাগিয়ে রাখুন। এরপর লবণ পানি দিয়ে মুখ কুলি করুন। দিনে দুবার এই পদ্ধতি অনুসরণ করলেই দাঁতের শিরশিরানি দূর হবে।

সূত্র: ফেমিনা

জেএমএস/এমএস