দেশজুড়ে

ছাত্ররা ক্ষমতার জন্য লড়াই করেনি, সিস্টেম রিফর্মেশনের জন্য করেছে

রাষ্ট্রের সকল অঙ্গকে বিগত ফ্যাসিস্ট সরকার ধ্বংস করে দিয়ে গেছে বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান বিষয়ক উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

Advertisement

তিনি বলেন, ছাত্ররা ক্ষমতার জন্য আন্দোলন করেনি। তারা সিস্টেম রিফর্মেশনের জন্য লড়াই করেছে। আমরা সেই সিস্টেমকে রিফর্মেশন করবো। কারণ একজন যদি দেখেন তার ঊর্ধ্বতন কাজ করছেন না, তখন তিনিও কাজে আগ্রহ হারাবেন। এটাই স্বাভাবিক। তাই ওপর থেকে নিচ পর্যন্ত সিস্টেম ঠিক করতে হবে।

শুক্রবার (২৩ আগস্ট) রাতে নোয়াখালীর বন্যা পরিস্থিতি পরিদর্শন শেষে জেলা প্রশাসক কার্যালয়ে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আসিফ মাহমুদ বলেন, বিগত ১৬ বছর কিছু মানুষ বাংলাদেশকে কুরে কুরে নষ্ট করেছে। রাষ্ট্রকে অকার্যকর করতে সবকিছু করেছে তারা। এবার আমরা সুন্দর সমৃদ্ধ ক্ষুধামুক্ত বাংলাদেশ চাই।

Advertisement

তিনি বলেন, বাংলাদেশে সৃষ্ট বন্যা কারো ষড়যন্ত্র কি না তা খতিয়ে দেখা হবে। আমরা অতীত ভুলে ঘুরে দাঁড়াতে চাই। ঐক্যবদ্ধ হয়ে আমরা একটা সুন্দর বাংলাদেশ গড়তে চাই।

নোয়াখালীর বন্যা নিয়ে উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, উপকূলীয় এ অঞ্চলের মানুষ বন্যার সঙ্গে খুব একটা পরিচিত না। তবে প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে তারা সচেতন। তাই উদ্ধার কাজে কিছুটা বেগ পেতে হয়েছে। আমরা চাই সবাই মিলে কাজ করবো। অন্যান্য জেলা থেকেও নোয়াখালীতে সাহায্যের হাত বাড়িয়ে দিতে এসেছেন। আপনারা তাদের সহযোগিতা করবেন।

এর আগে অন্তর্বর্তী সরকারের এ উপদেষ্টা বেগমগঞ্জের টেকনিক্যাল স্কুল আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন। তারপর আশ্রয়কেন্দ্রের বাসিন্দাদের পুনর্বাসন ও সরকারি সহায়তার বিষয়ে আশ্বস্ত করেন আসিফ মাহমুদ সজিব ভুঁইয়া।

সভায় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানের সভাপতিত্বে সেনাবাহিনীর ১৬ পদাতিকের সিইও লেফটেন্যান্ট কর্নেল আশরাফ উদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামানসহ জেলার বিভিন্ন দপ্তরের প্রধানগণ, গণমাধ্যম কর্মী, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কবৃন্দ ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষজন উপস্থিত ছিলেন।

Advertisement

ইকবাল হোসেন মজনু/এফএ/এমএস