আন্তর্জাতিক

চিকিৎসার জন্য ভারত যাওয়া কমেছে ৫০ শতাংশ পর্যন্ত

রাজনৈতিক সংকটের পর বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসার জন্য যাওয়া ৫০ শতাংশ পর্যন্ত কমেছে। দেশটির চেইন হাসপাতালগুলোর নির্বাহী কর্মকর্তারা এ সব তথ্য জানিয়েছেন।

Advertisement

তাদের ধারণা বাংলাদেশের চলমান পরিস্থিতির কারণে মেডিকেল সম্পর্কিত বাণিজ্যের ওপরও প্রভাব পড়তে পারে। কারণ ভারত বাংলাদেশে ফার্মাসিউটিক্যালস পণ্য রপ্তানি করে থাকে।

স্বাস্থ্যসেবা নেওয়ার জন্য বাংলাদেশিদের কাছে শীর্ষ গন্তব্যস্থানে পরিণত হয়েছে ভারত। প্রতি বছর হাজার হাজার মানুষ দেশটিতে যায় মেডিকেল ভিসায়।

ফোর্টিস হেল্থকেয়ারের মুখপাত্র বলেন, বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে আমাদের হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা কমে গেছে।

Advertisement

আরও পড়ুন>

আন্তর্জাতিক নদী আইন অনুসরণ করতে ভারতকে বাধ্য করতে হবে ভারতের আরও তিন ওয়েবসাইটে সাইবার হামলা

তিনি বলেন, অনেক রোগী তাদের ভ্রমণ পরিকল্পনা বাতিল অথবা স্থগিত করছেন। কোনো কোনো হাসপাতালে এ ধরনের রোগীর সংখ্যা ৫০ শতাংশ পর্যন্ত কমেছে। তবে অবস্থা ধীরে ধীরে স্বাভাবিক হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সবচেয়ে বড় হাসপাতাল চেইনের আন্তর্জাতিক বিপণন দলের একজন নির্বাহী জানিয়েছেন, হাসপাতালগুলোতে বাংলাদেশি রোগীদের সংখ্যা কমছে। তাছাড়া এই সংখ্যা আরও কমতে পারে বলেও আশঙ্কা করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ থেকে গত কয়েক সপ্তাহ ধরে রোগী আসা কমেছে। সংকট শুরু হওয়ার পর প্রায় ২০ শতাংশ রোগী কমেছে।

Advertisement

অন্য একটি চেইন হাসপাতালের নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, আমাদের আয় কমেছে পাঁচ শতাংশ। তাছাড়া রোগী কমেছে ৩০ শতাংশ পর্যন্ত। নতুন করে কোনো রোগী আসছে না বলেও জানান তিনি।

এদিকে দেশটির ফার্মা বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এই খাতে রপ্তানিতেও নেতিবাচক প্রভাব পড়তে পারে।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস

এমএসএম