জাতীয়

ভারতের আরও তিন ওয়েবসাইটে সাইবার হামলা

বাংলাদেশ সীমান্তে নদীর অববাহিকার বাঁধ খুলে দেওয়ার পর থেকে সাইবার হামলার মুখে পড়েছে ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট। বুধবার (২১ আগস্ট) রাতে জি মিডিয়া করপোরেশনের ওয়েবসাইট হ্যাক করেন বাংলাদেশি হ্যাকররা। দীর্ঘসময় সেটি হ্যাকারদের দখলে ছিল। সেটি ফেরাতে পারলেও দেশটির রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সাইবার হামলা শুরু করেছেন হ্যাকাররা।

Advertisement

বৃহস্পতিবার (২২ আগস্ট) নতুন করে ভারতীয় পুলিশ, সেনাবাহিনী এবং পেমেন্ট গেটওয়ে ভারতপে-এর ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছেন হ্যাকাররা। হ্যাকারদের কাছে নিয়ন্ত্রণ হারানোর আশঙ্কায় নিজেরাই ওয়েবসাইটগুলো ডাউন করে রেখেছে ভারতীয় প্রতিষ্ঠানগুলো। সেগুলোতে এখন প্রবেশ করা যাচ্ছে না।

বাংলাদেশি হ্যাকার গ্রুপ ‘সাইবার কমিউনিটি’ ভারতপে ওয়েবসাইটটি হ্যাক করার দাবি করেছে। পুলিশ ও সেনাবাহিনীর বাকি দুটি ওয়েবসাইট কারা হ্যাক বা হ্যাক করতে সাইবার হামলার চেষ্টা করেছিলেন, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, বাংলাদেশি হ্যাকাররাই এ হামলা চালিয়েছেন।

আরও পড়ুনভারতীয় চ্যানেলের ওয়েবসাইট হ্যাক করলো বাংলাদেশি হ্যাকাররা

এদিকে, রাত ৯টা ২০ মিনিটে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতীয় পুলিশের ওয়েবসাইট http://police.gov.in/, সেনাবাহিনীর ওয়েবসাইট http://indianarmy.nic.in/ এবং পেমেন্ট গেটওয়ে ভারতপে-এর ওয়েবসাইটে http://bharatpe.com/ প্রবেশ করা সম্ভব হয়নি। সাইটগুলো হ্যাক হওয়ার পর ডাউন করে রাখা হয়েছে।

Advertisement

এর আগে বুধবার রাতে বন্যা নিয়ে কটাক্ষ করে সংবাদ প্রকাশ করায় ভারতীয় গণমাধ্যম সংস্থা জি মিডিয়া করপোরেশনের ওয়েবসাইট হ্যাক করেন বাংলাদেশি হ্যাকাররা। ওই সময় ওয়েবসাইটে প্রবেশ করলেই সেখানে দেখা যাচ্ছিল ‘সিস্টেম এডমিন বিডি’ কর্তৃক ওয়েবসাইটটি হ্যাক করা হয়েছে।

ওয়েবসাইটে আরও লেখা দেখাচ্ছিল, ‘বাংলাদেশের পরিস্থিতি নিয়ে মজা করার জন্য এ সাইটটি হ্যাক করা হয়েছে। আরও নোংরা করলে নিউজ চ্যানেল দখল করে ধ্বংস করবো।’

এএএইচ/এমএএইচ/এএসএম

Advertisement