আন্তর্জাতিক

রাশিয়া থেকে তেল আমদানিতে চীনকে ছাড়িয়ে গেলো ভারত

রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার ক্ষেত্রে জুলাই মাসে চীনকে পেছনে ফেলেছে ভারত। এর অন্যতম কারণ হলো কম লাভের কারণে চীনের পরিশোধনকারীরা তেল কেনা কমিয়েছে। আমদানি তথ্য বিশ্লেষণ করে এমন পরিসংখ্যান পাওয়া গেছে।

Advertisement

ভারত তার মোট আমদানির ৪৪ শতাংশ কাভার করেছে রাশিয়া থেকে। দেশটি রাশিয়া থেকে দৈনিক ২ দশমিক শূন্য ৭ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে, যা জুনের চেয়ে চার দশমিক দুই শতাংশ বেশি ও এক বছর আগের তুলনায় ১২ শতাংশ বেশি।

আরও পড়ুন>

চ্যানেল পাড়ি দিয়ে রেকর্ড সংখ্যক অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যে ৫ বছরের অর্থনৈতিক পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছে পাকিস্তান

এদিকে চীন জুলাই মাসে রাশিয়া থেকে দৈনিক ১ দশমিক ৭৬ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে। সরাসরি পাইপ লাইন ও শিপমেন্টের মাধ্যমে এই তেল আমদানি করা হয়।

Advertisement

ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমাদেশগুলো। এরপর ডিসকাউন্ট তেল বিক্রির ঘোষণা দেয় পুতিন প্রশাসন। ফলে পশ্চিমাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সেই সুযোগ লুফে নেয় ভারত।

ভারতের একটি রিফাইনিং সূত্র জানিয়েছে, রাশিয়ার তেলের ক্ষেত্রে ভারতের প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে। তাছাড়া নিষেধাজ্ঞা ক্ষেত্রে তেমন কঠোরতাও নেই।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকেই রাশিয়ার সঙ্গে ভারতে বাণিজ্য বেড়েছে। বিশেষ করে তেল ও সার আমদানির ক্ষেত্রে।

সূত্র: রয়টার্স

Advertisement

এমএসএম