ক্যাম্পাস

ভারতের বাঁধ খুলে আকস্মিক বন্যা সৃষ্টির প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

ভারতের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যা দাবি এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে দিয়ে আকষ্মিক বন্যা সৃষ্টির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

বুধবার (২১ আগস্ট) রাত সাড়ে ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ করেন শিক্ষার্থীরা। সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন শত শত শিক্ষার্থী।

এসময় শিক্ষার্থীরা ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা’, ‘ভারতীয় আগ্রাসন, রুখে দাও ছাত্র সমাজ’, ‘প্রভুসূলভ আচরণ, মানি না মানবো না’, ইত্যাদি স্লোগান দেন।

সমাবেশে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হাসিব আল ইসলাম বলেন, অবিলম্বে আন্তর্জাতিক নদীর ওপর নির্মিত সব বাঁধ গুঁড়িয়ে দিতে হবে। কোনো নদীতে নতুন করে বাঁধ দেওয়া চলবে না। রাজনৈতিকভাবে সৃষ্টি করা এই বন্যায় ফেনী, কুমিল্লা, নোয়াখালীসহ যেসব এলাকায় মানুষ হত্যা করা হয়েছে তার জবাব ভারতকে দিতে হবে। অবিলম্বে শেখ হাসিনাকে বন্দি বিনিময় চুক্তি মেনে ফিরিয়ে দিতে হবে।

Advertisement

আরও পড়ুন বন্যাকবলিতদের সহায়তায় ফায়ার সার্ভিসের হটলাইন চালু  ভারত অমানবিকভাবে বাঁধ খুলে দেওয়ায় জামায়াতের উদ্বেগ 

শান্তি ও সংঘর্ষ অধ্যায়ন বিভাগের শিক্ষার্থী রোকসানা বলেন, বাংলাদেশে যেই আকস্মিক বন্যা হচ্ছে এটা কখনোই প্রাকৃতিক বন্যা নয়। এটা রাজনৈতিক। ভারত সরকার বাংলাদেশে তাদের পা চাটা দালালকে টিকিয়ে রাখতে না পেরে এ ধরনের ছলচাতুরির আশ্রয় নিয়েছে। আমরা তাদের বলে দিতে চাই, বাংলাদেশের ছাত্র সমাজ কখনো অন্যায়ের সঙ্গে আপস করেনি, করবে না। অবিলম্বে সব অন্যায্য চুক্তি বাতিল করে বাংলাদেশের বৈধ পানির হিস্যা নিশ্চিতে অন্তর্বর্তী সরকারকে উদ্যোগ নিতে হবে।

শিক্ষার্থীরা আরও বলেন, এখন আর ভারতের পা চাটা সরকার বাংলাদেশে নেই। যে কোনো পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে দিল্লিকে অবশ্যই ভাবতে হবে। এখন বাংলাদেশে জনগণের সরকার প্রতিষ্ঠিত আছে। ভারতের সাধারণ জনগণের সঙ্গেও আমাদের সুসম্পর্ক রয়েছে। তারা গত কয়েকদিন আগে আমাদের আন্দোলনে সংহতি জানিয়ে বিক্ষোভ করেছে। আমরাও তাদের আন্দোলনের সমর্থন জানিয়ে বিক্ষোভ করেছি। অতএব কোনো সিদ্ধান্ত নিতে গেলে বারবার বিবেচনা করুন। না হলে কী করতে হয় সেটা আমরা ভালো করেই জানি। আমাদের মা-বোনেরা যদি পানিতে ডুবে যায় তাহলে আমাদের আশপাশে যারা আছে তাদের ব্যাপারেও চিন্তা করুন। আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। অবিলম্বে অন্যায্য সব চুক্তি বাতিল করতে হবে।

এমএইচএ/এমএইচআর/জিকেএস

Advertisement