শিক্ষা

এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত মেনে নিলেন নটর ডেম শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো বাতিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছিলেন নটর ডেম কলেজের পরীক্ষার্থীরা। পরীক্ষা গ্রহণসহ তিন দফা দাবি জানিয়ে আন্দোলনের ডাকও দিয়েছিলেন তারা। ২৪ ঘণ্টা না পেরোতেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসে পরীক্ষা বাতিলের আদেশ মেনে নিয়েছেন কলেজটির পরীক্ষার্থীরা।

Advertisement

নতুন বিজ্ঞপ্তি দিয়ে বলেছেন, শিক্ষা উপদেষ্টার বক্তব্য ও দেশের বন্যা পরিস্থিতির কারণে পাল্টা কর্মসূচিতে না গিয়ে তারা সরকারের সিদ্ধান্ত মেনে নিয়েছেন।

বুধবার (২১ আগস্ট) বিকেলে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে কলেজটির সাধারণ শিক্ষার্থী ও গ্রুপ ক্যাপ্টেনরা এ তথ্য জানান।

আরও পড়ুন

Advertisement

পরীক্ষা বাতিলের আদেশ প্রত্যাখ্যান নটর ডেম পরীক্ষার্থীদের এইচএসসির বাকি পরীক্ষা হবে না

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি নটর ডেম কলেজের সাধারণ শিক্ষার্থীদের নামে যেসব বিবৃতি প্রকাশ করা হয়েছে, সেগুলোর সঙ্গে কলেজের অধিকাংশ শিক্ষার্থীর কোনো সংযোগ নেই। সাম্প্রতিক পরিস্থিতিতে আজ শিক্ষা উপদেষ্টার বিবৃতির পর সব গ্রুপে জনমত যাচাই করে ক্যাপ্টেনরা একটি সাধারণ বিবৃতি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, গত ২০ আগস্ট সচিবালয়ে এইচএসসির বাকি পরীক্ষাগুলো বাতিল করার যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং যে পদ্ধতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা নিয়ে আমরা উদ্বিগ্ন। নটর ডেম কলেজে শিক্ষার্থীদের একাংশ এ সিদ্ধান্তের সঙ্গে একমত না হলেও বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত মেনে নিতে আমরা প্রস্তুত। দেশব্যাপী দুর্যোগ ও বিভিন্ন পক্ষের সহিংস কর্মকাণ্ড ঘটানোর আশঙ্কায় পাল্টা কোনো কর্মসূচি দিতে আমরা আগ্রহী নই।

শিক্ষার্থীরা উল্লেখ করেন, শিক্ষা উপদেষ্টা আজ যে বিবৃতি দিয়েছেন, আমরা এটাকে চূড়ান্ত সিদ্ধান্ত বলে গণ্য করছি ও স্বাগত জানাচ্ছি। এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের একাংশের মনে অসন্তোষের সৃষ্টি করলেও বৃহত্তর স্বার্থে আমরা আর কোনো পরিবর্তন চাই না। উচ্চতর শিক্ষায় মনোনিবেশ করাই এখন আমাদের লক্ষ্য। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, মেধা ও পরিশ্রম কখনো বিফলে যেতে পারে না।

আরও পড়ুন

Advertisement

এইচএসসি পরীক্ষা বাতিল করে আদেশ জারি এইচএসসির ফল তৈরি কীভাবে, জানালেন বোর্ড কর্মকর্তারা

বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে আহ্বান জানিয়ে নটর ডেম শিক্ষার্থীরা বলেন, ভর্তি পরীক্ষায় বসার মানদণ্ড বিবেচনায় মানবিকতার পরিচয় দিতে হবে। একই সঙ্গে দেশের বিদ্যমান বন্যা পরিস্থিতিতে সবাইকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে। নটর ডেম কলেজ সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এটি একমাত্র ও চূড়ান্ত বিবৃতি। এটি ছাড়া অন্য কোনো ঘোষণা কলেজ শিক্ষার্থীদের ঘোষণা বলে বিবেচিত হবে না।

এএএইচ/এমকেআর/এমএস