আইন-আদালত

খালেদা জিয়াকে নিয়ে সিনেমা নির্মাণ না করতে লিগ্যাল নোটিশ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে ‘মাদার অব ডেমোক্রেসি’ সিনেমা তৈরি থেকে বিরত থাকতে পরিচালক এমকে জামানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

Advertisement

খালেদা জিয়া ও পরিবারের অনুমতি ছাড়াই এই সিনেমা নির্মাণ করা হচ্ছে দাবি করে বুধবার (২১ আগস্ট) জাতীয়তাবদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির মহাসচিব, বিএনপির কেন্দ্রীয় কমিটির আইনবিষয়ক সম্পাদক ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল নোটিশটি পাঠান।

লিগ্যাল নোটিশে খালেদাকে নিয়ে ছবির ঘোষণাকার পরিচালক ও প্রযোজক, এফডিসির সাধারণ সম্পাদকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে জানা যায়, সাবেক এ প্রধানমন্ত্রীকে নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন নির্মাতা এম কে জামান। সিনেমার নাম ‘মাদার অব ডেমোক্রেসি’। এ নামে গত ১৮ আগস্ট সিনেমাটির নাম নিবন্ধন করা হয়েছে পরিচালক সমিতিতে।

Advertisement

সিনেমা নির্মাণ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে চলচ্চিত্র নির্মাতা এম কে জামান বলেছিলেন, দীর্ঘদিন ধরে সিনেমাটি নিয়ে আমরা কাজ করছিলাম। বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করেছি। ম্যাডামের (খালেদা জিয়া) জীবনবৃত্তান্ত আমরা বিস্তারিত জেনেছি।

সিনেমাটি প্রযোজনার দায়িত্বে আছে আকন্দ এন্টারটেইনমেন্ট পিএলসি। নির্মাতা জানিয়েছিলেন, সব রকম অনুমতি নিয়েই তারা সিনেমাটি শুরু করেছেন।

তবে এখন জানা যাচ্ছে, সিনেমাটি নিয়ে কোনো ধরনের অনুমতি নেওয়া হয়নি। বিএনপির আইন সম্পাদক কায়সার কামাল বলেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং তার পরিবারের কেউ এ ধরনের সিনেমা নির্মাণে কোনো প্রকার কথা কারও সঙ্গে বলেননি। অনুমতি নেওয়া তো দূরের কথা, এই তথাকথিত চিত্রপরিচালক এবং প্রযোজকদের সঙ্গে কখনোই কোনো যোগাযোগই হয়নি।’

এ বিষয়ে আইনজীবী কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘একটি অসৎ উদ্দেশে খালেদা জিয়ার নাম ভাঙিয়ে একটি সিনেমা তৈরির অপচেষ্টায় লিপ্ত আছে তথাকথিত নির্মাতা ও একটি প্রযোজনা প্রতিষ্ঠান। আইনজীবী হিসেবে একটা লিগ্যাল নোটিশ পাঠিয়েছি। দেশনেত্রীর নামে যে মুভিটা তারা নির্মাণের চিন্তা করছেন বা কাজ শুরু করতে যাচ্ছেন, তা থেকে বিরত থাকার জন্য। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

Advertisement

এই আইনজীবী আরও বলেন, ‘লিগ্যাল নোটিশের একটি কপি আমরা পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও ডিএমপি কমিশনার বরাবর পাঠিয়েছি। যেন এসমস্ত ব্যক্তি যারা কাজটি শুরু করতে যাচ্ছেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেন। আমরা বলেছি, আগামী পাঁচদিনের মধ্যে তথাকথিত ফিল্মমেকার ও প্রডিউসার যেন সংবাদ সম্মেলন করে তাদের যে বক্তব্য সিনেমা নির্মাণ সম্পর্কে দিয়েছেন, তা প্রত্যাহার করে নেন।’

এফএইচ/এসএইচএস/জিকেএস