বিবিধ

শহীদ মিনারে কান্নায় ভেঙে পড়েন নিহতের স্বজনরা

সন্তানের গুলিবিদ্ধ ছবি হাতে ব্যানার-ফেস্টুন নিয়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফাঁসির দাবি জানান ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের স্বজনরা। নিহতদের স্মৃতিচারণ করতে গিয়ে অনেকে কান্নায় ভেঙে পড়েন। তাদের আহাজারিতে ভারি হয়ে ওঠে পুরো এলাকা। গত ১৫ বছরে ‘নিহত ও গুমের শিকার’ ব্যক্তিদের ছবি প্রদর্শন করা হয় অনুষ্ঠানে।

Advertisement

‘প্রাণের বিনিময়ে স্বৈরাচার মুক্ত হল বাংলাদেশ, আমরা তোমাদের ভুলব না’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে ছাত্র শিক্ষক লেখক সাংবাদিক ও শিল্পী সমাজ। ২০ আগস্ট বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে এ অনুষ্ঠানে অর্ধশতাধিক পরিবার জড়ো হয়েছিল।

সমাবেশের শুরুতে ‘শহীদদের’ প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

আরও পড়ুনসারাদেশে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবিসাহিত্য-সংস্কৃতি অঙ্গনের দুর্নীতিগ্রস্ত প্রধানদের পদত্যাগ দাবি

সাংবাদিক এহসান মাহমুদের সঞ্চালনায় সভায় সংহতি জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও মঈন খান, যুগ্মমহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিসহ বিএনপি এবং ছাত্রদলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Advertisement

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়া বাহাদুর হোসেন মনিরের (২২) বাবা আবু জাফর বলেন, ‘আমার চার সন্তানের মধ্যে মনিরই সবার ছোট। এ সন্তানের প্রতি ভরসা ছিল। স্বৈরাচারের কারণে ছেলেটা গেল। আমি বাঁইচা থাকতে যদি বিচার দেখতে পাই, হাসিনা-কাদেরের গলায় যদি রশি লাগাইতে পারে, তাহলে শান্তি পাবো।’

এসইউ/এএসএম