কৃষি ও প্রকৃতি

মিরসরাইয়ে টানা বৃষ্টিতে আমন ও সবজির ক্ষতি

টানা তিনদিনের বৃষ্টি ও পাহাড়ি ঢলে চট্টগ্রামের মিরসরাইয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ক্ষতি হয়েছে আমনের বীজতলা ও সবজির। কাজ না পেয়ে কষ্টে দিন পার করছেন নিন্মআয়ের মানুষ। বেচাকেনা কমে যাওয়ায় হতাশ ব্যবসায়ীরা।

Advertisement

খোঁজ নিয়ে জানা গেছে, গত তিনদিনের টানা বৃষ্টিতে উপজেলার নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। অনেক এলাকায় বাড়ি-ঘরে উঠে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। অনেক জায়গায় আমনের বীজতলা পানিতে ডুবে গেছে। নষ্ট হয়েছে সবজি ক্ষেত।

স্থানীয় কৃষকেরা জানান, গত কয়েকদিনের বৃষ্টির কারণে চাষিরা জমিতে কাজ করতে যেতে পারছে না। ধার-ধেনা করে চলছে সংসার। জুলাই মাস থেকে বেচাকেনাও অনেক কমে গেছে। টানা বৃষ্টিতে চারদিকের চাষাবাদের অবস্থা আরও খারাপ।

আরও পড়ুনমিরসরাইয়ে তরমুজ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদেরদেশের কৃষিতেও পরিবর্তন আসুক

ওয়াহেদপুর এলাকার কৃষক আলা উদ্দিন বলেন, ‘আমি ৬ শতক জমিতে আমনের বীজতলা তৈরি করেছিলাম। পাহাড়ি ঢলে সব তলিয়ে গেছে। আবার নতুন করে বীজতলা তৈরি করতে গেলে রোপণের সময় পার হয়ে যাবে। কী করবো বুঝতে পারছি না।’

Advertisement

গ্রীষ্মকালীন তরমুজ চাষি ইকবাল হোসেন বলেন, ‘টানা বৃষ্টিতে তরমুজের অনেক ক্ষতি হচ্ছে। এখন ফলন বিক্রির উপযুক্ত সময়। কিন্তু বৃষ্টিতে তুলতে সমস্যা হচ্ছে। দামও কমে যাচ্ছে।’

মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় জানান, চলতি মৌসুমে টানা বৃষ্টিতে কৃষকের অনেক ক্ষতি হচ্ছে। প্রায় ১৫ হেক্টর জমির আমনের বীজতলা নষ্ট হয়ে গেছে। নষ্ট হয়েছে ১০ হেক্টর জমির সবজি। বৃষ্টি না কমলে ক্ষয়ক্ষতি আরো বাড়তে পারে।

এম মাঈন উদ্দিন/এসইউ/এএসএম

Advertisement