প্রবাস

মিশিগানে শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী পালন

যুক্তরাষ্ট্রের মিশিগানে শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে শোক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৮ আগস্ট) দুপুরে হ্যামট্রামেক সিটি হলের সামনে জুসমান পার্কে মিশিগান স্টেট ও মহানগর আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা আয়োজিত হয়।

Advertisement

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সব শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। পবিত্র কোরআন তেলওয়াত, অন্যান্য ধর্মের ধর্মীয় বাণী পাঠ করা হয় এবং শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালনের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।

মিশিগান স্টেট আওয়ামী লীগের সভাপতি ফারুক আহমদ চাঁনের সভাপতিত্ব এবং হ্যামট্রামেক সিটি কাউন্সিলর ও স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমেদ মোছা. এবং মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোতালিব যৌথভাবে আলোচনা সভা সঞ্চালনা করেন।

বক্তারা বলেন, শেখ মুজিবুর রহমানের দুরদর্শিতা ও বিচক্ষণ চিন্তা চেতনার কারণেই ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়েছিল এবং বর্তমানে দেশের ১৮ কোটি মানুষ নিজের মাতৃভাষায় কথা বলতে পারছে।

Advertisement

আলোচনা সভায় বক্তব্য দেন ডেট্রয়েট সিটির সাবেক পুলিশ কমিশনার উইলিয়াম ডেভিস, ওয়েন স্টেট ইউনিভার্সিটির গভর্নর ডা. অনীল কুমার, মুসলিম ভয়েস ফর গ্লোবাল জাস্টিজের ডাইরেক্টর রেদওয়ান আনাস, কমিউনিটি অ্যাক্টিভিস্ট ও মূলধারার রাজনীতিবিদ রাব্বি আলম, সাবেক স্টেট রিপ্রেজেনটেটিভ পারমা কুপা, সুরেশ প্যাটেল, প্যাকের ডাইরেক্ট মুবারক মুজিব, নিয়রন সাইফস, ডা. সনিয়া ইপাস, ইলি আজাল, ওয়াহিদুল হক নাছির, বীর মুক্তিযোদ্ধা মিসবাহ আহমদএম এ সালাম সেলিম, নজরুল ইসলাম, মকবুল হোসেন জাবেদ, ফরহাদ আহমদ গুলজার, এজে পাশাসহ মিশিগান স্টেট ও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

সভায় পবিত্র কোরআান তেলাওয়াত করেন মিশিগান স্টেট আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক আজিজুর রহমান, গীতা ও ত্রিপিটক পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা ডা. সুরেশ রঞ্জন সরকার ও অপরেশ বড়ুয়া।

এমআরএম/এমএস

Advertisement