খেলাধুলা

নিউইয়র্ক ও ত্রিনিদাদের পিচকে ‘অসন্তোষজনক’ রেটিং আইসিসির

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পিচ নিয়ে শুরু থেকেই ছিল সমালোচনা। এর মধ্যে নিউইয়র্কের পিচ নিয়েই বেশি আলোচনা হয়েছিল। অসম বাউন্সিংয়ের কারণে পিচটি হয়ে উঠেছিল ক্রিকেটারদের জন্য অত্যন্ত বিপদসংকুল। এছাড়া আরেক আয়োজক দেশ ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ক্রিকেট স্টেডিয়াম নিয়েও সমালোচনা ছিল।

Advertisement

বিশ্বকাপ শেষ হওয়ার প্রায় তিন মাস পর সমালোচিত এসব পিচের রেটিং দিয়েছে আইসিসি। নিউইয়র্ক ও ত্রিনিদাদের ব্রায়ান লারা ক্রিকেট স্টেডিয়ামকে ‘অসন্তোষজনক’ রেটিং দিয়েছে সংস্থাটি। আর ফাইনাল ম্যাচের পিচ বার্বাডোজের কিংসটন ওভালকে ‘ভেরি গুড’ রেটিং দেওয়া হয়েছে।

নিউইয়র্ক পিচের কঠোর সমালোচনা হয়েছিল যখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৭৭ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। এরপর ভারতের বিপক্ষে খেলতে গিয়ে ৯৬ রানে গুটিয়ে গিয়েছিল আয়ারল্যান্ড। এই ম্যাচের আইরিশ পেসার জোশ লিটলের বাউন্সারে ইনজুরি হয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। অবশেষে সেই পিচের ত্রুটির কথা রেটিংয়ের মাধ্যমে প্রকাশ করেছে আইসিসি। সংস্থাটি জানিয়েছে, পিচটি যেহেতু স্বল্প সময়ের মধ্যে করা হয়েছে, যে কারণেই কিছু ঘাটতি রয়ে গেছে।

অন্যদিকে ত্রিনিদাদের পিচে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৫৬ রানে অলআউট হয়ে গেছে আফগানিস্তান। ম্যাচের পিচ নিয়ে হতাশা প্রকাশ করেছেন আফগান কোচ জোনাথন ট্রট। তিনি বলেছিলেন, এমন গুরুত্বপূর্ণ ম্যাচ আয়োজনের জন্য এই পিচ অযোগ্য।

Advertisement

এই তিনটি পিচ ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকিগুলোকে ‘সন্তোষজনক’ রেটিং দিয়েছে আইসিসি।

পিচের মতো আউটফিল্ড নিয়ে রেটিং দেয় আইসিসি। নিউইয়র্ক ও গায়ানার আউটফিল্ডকে ‘সন্তোষজনক’ রেটিং দিয়েছে সংস্থাটি। এছাড়া সবগুলো স্টেডিয়ামের পিচকে ‘ভেরি গুড’ রেটিং দেওয়া হয়েছে।

পিচের মান অনুযায়ী আইসিসি রেটিংগুলো দিয়ে থাকে। সবচেয়ে ভালো মানের পিচকে দেওয়া হয় ‘ভেরি গুড’ রেটিং। আর খেলার অনুপযোগী পিচের ক্ষেত্রে দেওয়া হয় ‘আনফিট’ রেটিং।

উল্লেখ্য যে, সর্বশেষ এই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি শিরোপা জিতেছিল ভারত।

Advertisement

এমএইচ/এএসএম