আন্তর্জাতিক

আর জি কর কাণ্ডে অভিযুক্ত সঞ্জয়ের পলিগ্রাফ টেস্টের অনুমতি

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও খুনের মামলায় অন্যতম অভিযুক্ত সঞ্জয় রায়কে পলিগ্রাফ টেস্ট করার অনুমতি পেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)।

Advertisement

সিবিআই সূত্রের খবর অনুযায়ী, আর জি কর কাণ্ডের প্রধান অভিযুক্ত সঞ্জয় রায় প্রথম থেকেই তদন্তে কোনো ধরনের সহযোগিতা করছেন না। তাকে যেসব প্রশ্ন করা হয়েছিল সেসব প্রশ্নের সঠিক উত্তরও পাওয়া যাচ্ছিল না।

সে কারণেই সিবিআইয়ের কর্মকর্তারা শিয়ালদহ কোর্টের দ্বারস্থ হন। মঙ্গলবার (২০ আগস্ট) সঞ্জয়কে পলিগ্রাফ টেস্টের জন্য কোর্টে নিয়ে যাওয়া হয়।

নিয়ম অনুযায়ী, পলিগ্রাফ টেস্টের জন্য আদালতের অনুমতি নিতে হয়। আদালত সূত্রে জানা গেছে, আদালতের পক্ষ থেকে সঞ্জয়কে পলিগ্রাফ টেস্টের অনুমতি দেওয়া হয়েছে। পলিগ্ৰাফ টেস্টের পরেই জানা যাবে সঞ্জয় কতটা সত্য আর কতটা মিথ্যা বলছেন।

Advertisement

আরও পড়ুন:  কলকাতায় চিকিৎসক ধর্ষণ-খুন/ ন্যায় বিচারের বিষয়ে আশ্বস্ত করলেন রাজ্যপাল কলকাতায় চিকিৎসক ধর্ষণ-খুন/ আর জি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যা/ সেই রাতে চারবার আর জি কর হাসপাতালে ঢোকেন সঞ্জয়

বিশেষজ্ঞদের মতে, পলিগ্রাফ টেস্টের সময় যখন কোনো প্রশ্ন করা হয় তখন সংশ্লিষ্ট ব্যক্তির হৃদস্পন্দন, রক্তচাপ, নিঃশ্বাস-প্রশ্বাসের মতো বিভিন্ন শরীরিক মানদণ্ড পরিমাপ করা হয়। এর মধ্যেই নির্ধারণ করা হয় যে, সংশ্লিষ্ট ব্যক্তি মিথ্যা বলছেন কি না। তবে সবসময় পলিগ্রাফ টেস্ট পুরোপুরি নির্ভুল হয় না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ডিডি/টিটিএন