ক্যাম্পাস

শিক্ষার্থীদের রংতুলিতে বদলে গেছে বাকৃবির দেয়াল

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচারী আওয়ামী সরকারের পতনের পর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দেয়ালগুলোও সেজেছে নানা ধরনের গ্রাফিতি ও দেয়াল লিখনে।

Advertisement

মঙ্গলবার (২০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড়, কে আর মার্কেট, ফ্যাকাল্টির করিডোর ও নদের পাড়সহ বিভিন্ন স্থান সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রতিটি দেয়ালে ফুটিয়ে তোলা হয়েছে ইতিহাস ও বিপ্লবের স্লোগান লিখন, বদলে যাওয়া নতুন বাংলাদেশের গল্প, আন্দোলন ও অভ্যুত্থানের নানাবিধ ঘটনা।

শিক্ষার্থীরা আবু সাঈদের আত্মত্যাগের চিত্র, মীর মুগ্ধর ‘পানি লাগবে পানি’, শিক্ষার্থীদের বিভিন্ন জ্বালাময়ী স্লোগান, হেলিকপ্টার থেকে গুলি করার দৃশ্য, স্বৈরাচারীদের নির্যাতনের বিভিন্ন চিত্র দেয়ালে দেয়ালে ফুটিয়ে তুলেছেন। গ্রাফিতিসমূহ কেবল সৌন্দর্য বর্ধনই করছে না তার সঙ্গে বহন করছে জুলাইয়ের গণঅভ্যুত্থানে ছাত্র-জনতার আপামর সংগ্রাম ও আত্মত্যাগের চিত্র।

বাকৃবির পশুপালন অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. রায়হান আবিদ বলেন, গত দুই মাসে ছাত্র আন্দোলন থেকে স্বৈরাচার পতন, এ সময়টা তরুণ প্রজন্ম যেভাবে পার করেছে সে বিষয়গুলো দেয়াল লিখনের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে।

Advertisement

বাকৃবির ভেটেরিনারি অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী জ্যোতি বলেন, প্রতিটি দেয়াললিখন ও গ্রাফিতি জুলাইয়ের এক একটি দিনের প্রতিচ্ছবি। গ্রাফিতিগুলো একদিকে যেমন ছাত্র-জনতার সংগ্রাম ও আত্মত্যাগের প্রতিচ্ছবি, ঠিক তেমনি ক্যাম্পাসের সৌন্দর্যবর্ধকও বটে।

আসিফ ইকবাল/এএইচ/এমএস